fbpx

যেসব কনফিগারেশন থাকলে পিসিতে উইন্ডোজ-১১ ইনস্টল করতে পারবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত ২৪ জুন অবমুক্ত করা হলো মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ-১১। এই উইন্ডোজে কম্পিউটার থেকে অ্যাপ ইনস্টলসহ নানা ধরনের সুবিধার ঘোষণা দিয়েছে। শুধু তাই নয়, উইন্ডোজ-১০ ব্যবহারকারীরা বিনা মূল্যেই নতুন এই অপারেটিং সিস্টেম হালনাগাদ করতে পারবেন।

এরই মধ্যে মাইক্রোসফট জানিয়েছে, বেশির ভাগ কম্পিউটারে নতুন এই উইন্ডোজ ১১ ইনস্টল করা যাবে। তবে যাদের কম্পিউটার পুরনো ভার্সবের, তাদের ক্ষেত্রে কিছুটা বাধা রয়েছে। তাই আপনার কম্পিউটারে এই সফটওয়্যার সাপোর্ট করবে কি না, সেটি জানতে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন।

এই কাজটি শুরু করার আগে আপনাকে ‘পিসি হেলথ চেক’ নামের ছোট্ট একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে। নিচের ধাপগুলো এবার অনুসরণ করুন।

প্রথমে মাইক্রোসফটের ওয়েবসাইট পিসি হেলথ চেক সফটওয়্যার ডাউনলোড করুন। এবার ফাইলটি খুলে ব্যবহারের নীতিমালায় সম্মতি জানান। পরে ‘ওপেন পিসি হেলথ চেক’ বক্সে ক্লিক করে ‘ফিনিশ’ নির্বাচন করুন।

এখন সফটওয়্যারটির মূল পাতার শিরোনামে পিসি হেলথ অ্যাট আ গ্লান্স লেখাটি দেখতে পাবেন। আর ওপরের দিকে দিকে ‘ইনট্রোডিউসিং উইন্ডোজ ১১’ লেখাটি একটি বক্সে দেখতে পাবেন। সেখান থেকে ‘চেক নাউ’ বাটনে ক্লিক করুন।

এখন আপনার কম্পিউটারে যদি উইন্ডোজ-১১ সাপোর্ট না করে, তাহলে ‘দিস পিসি উইল নট রান উইন্ডোজ-১১’ লেখা দেখাবে। একইসবগে কেনো এই অপারেটিং সিস্টেম ইনস্টল করা যাবে না, তার কারণও দেখা যাবে। সেখান থেকেই আপনার কম্পিউটারের কোন যন্ত্রাংশটি উইন্ডোজ ১১-এর উপযোগী নয়, তা জেনে নিতে পারবেন।

আর আপনার পিসি যদি উপযুক্ত হয়, তাহলে নির্ধারিত সময়ে উইন্ডোজ ১১ হালনাগাদ করতে পারবেন। আগামী ডিসেম্বরের শেষ থেকে পর্যায়ক্রমে ব্যবহারকারীরা উইন্ডোজ-১১ ব্যবহারের সুযোগ পাবেন বলে জানিয়েছে মাইক্রোসফট।

 নতুন এই উইন্ডোজ ১১ ইনস্টল করতে হলে কম্পিউটারের যেসব কনফিগারেশন থাকা জরুরি

প্রসেসর: ১ গিগাহার্টজ বা তার বেশি গতির ২ বা ততোধিক কোরের ৬৪-বিট সমর্থিত প্রসেসর।

র‍্যাম: ৪ গিগাবাইট।

স্টোরেজ: হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট বা তার বেশি ফাঁকা জায়গা।

সিস্টেম ফার্মওয়্যার: ইউইএফআই, সিকিউর বুটের উপযোগী।

টিপিএম: ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) ২.০।

গ্রাফিকস কার্ড: কমপক্ষে ডিরেক্টএক্স ১২ সমর্থন করতে হবে, সঙ্গে থাকতে হবে উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডব্লিউডিডিএম) ২.০ ড্রাইভার।

ডিসপ্লে: ৯ ইঞ্চির বেশি এইচডি (৭২০ পিক্সেল) রেজল্যুশনের ডিসপ্লে।

Advertisement
Share.

Leave A Reply