fbpx

রাষ্ট্রপতির দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আত্মজীবনীকে জাতির জন্য একটি ‘অমূল্য সম্পদ’ হিসেবে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার মাধ্যমে জনগণ দেশের ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। খবর বাসস।

গতকাল বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনের দরবার হলে মো. আবদুল হামিদের লেখা দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

একটি বই বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার জীবননীতি আমার রাজনীতি’ শিরোনামের আত্মজীবনী এবং আরেকটি বই ‘স্বপ্ন জয়ের ইচ্ছা’ শিরোনামে ভাষণের সংকলন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে তার বাকি জীবন, বিশেষ করে যখন তিনি অবসরে যাবেন তখন রাষ্ট্রপতি হিসেবে যে সময় অতিবাহিত করেছিলেন তা লিখে রাখার অনুরোধ করেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, তার সহধর্মিনী রাশিদা খানম, জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং প্রবীণ সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ অনুষ্ঠানে বক্তব্য দেন।

সাংবিধানিক বাধ্যবাধকতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি আর রাষ্ট্রপতি থাকবেন না, কিন্তু তিনি অমূল্য সম্পদটা আমাদের দিয়ে গেলেন তার স্মৃতিকথার ভেতর দিয়ে। তার জীবনের যে অংশটা তিনি উল্লেখ করেছেন এটা আমি মনে করি যে, একজন রাজনীতিবিদের জীবন থেকে বাংলাদেশের ইতিহাসের অনেক কিছু আমরা জানতে পারব। তাই আমার একটা অনুরোধ থাকবে মহামান্য রাষ্ট্রপতির কাছে, তার পরবর্তী জীবনটা নিয়েও যেন তিনি একটু লিখে যান। আর বিশেষ করে রাষ্ট্রপতি হিসেব তার অভিজ্ঞতাটা। কারণ তার আমলে যতগুলো নির্বাচন হয়েছে অত্যন্ত সুষ্ঠুভাবে হয়েছে এবং প্রতিটি ক্ষেত্রে তার যে দেশপ্রেম এবং দায়িত্বরোধ সেটারই তিনি প্রকাশ ঘটিয়েছেন।

শেখ হাসিনা বলেন, অত্যন্ত সার্থক তার জীবন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি তিনি তার রাজনৈতিক জীবনে এবং দেশের গণমানুষের কল্যাণে অনেক অবদান রেখে যাচ্ছেন। কাজেই তিনি একটা অমূল্য সম্পদ আমাদের দিয়ে যাচ্ছেন তার এই লেখনির মধ্য থেকেই সেটা উঠে এসেছে এবং যখন অবসরে যাবেন তখন পরবর্তী অংশটাও লিখবেন সেটাই সকলের পক্ষ থেকে আমাদের দাবি থাকলো মহামান্যের কাছে। তিনি রাষ্ট্রপতির পাশে থাকার জন্য এবং প্রেরণা দেয়ার জন্য তার স্ত্রীকেও ধন্যবাদ জানান।

‘একটা সাদাসিদে জীবন যাপনের মধ্যদিয়ে সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করা, এটা তার ছিল। যেটাকে একটি বড় গুণ বলেই আমি মনে করি,’ বলেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply