fbpx

রেলপথে যুক্ত হচ্ছে নতুন ৫ জেলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ৪৩টি জেলায় বর্তমানে রেলপথের মাধ্যমে যাত্রী চলাচল করে। সরকার ৩০ বছর মেয়াদী মাস্টারপ্ল্যানের আলোকে ২০৪৫ সালের মধ্যে ৬৪ জেলাকেই রেলপথের আওতায় আনতে চায়। এই পরিকল্পনার আওতায় নতুন করে রেলপথ সম্প্রসারিত হচ্ছে নতুন পাঁচ জেলায়।

বর্তমানে যে ২১ জেলায় রেলপথ সংযোগ হয়নি সেগুলো হলো- কক্সবাজার, নড়াইল, শরিয়তপুর, মাদারীপুর, সাতক্ষীরা, মেহেরপুর, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙ্গামাটি, শেরপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, মাগুরা, লক্ষ্মীপুর, বাগেরহাট, বরিশাল, বরগুনা, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠি।

চলতি অক্টোবর মাসেই উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ রেলওয়ের চলমান তিন প্রকল্প। এ তিন প্রকল্প হচ্ছে- পদ্মা রেল সংযোগ প্রকল্প, খুলনা-মোংলা রেল প্রকল্প ও দোহাজারী-কক্সবাজার রেল প্রকল্প। এর মাধ্যমে রেলপথে যুক্ত হচ্ছে নতুন ৫ জেলা।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন আরও জানান, ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত রেলপথ উদ্বোধন করা হবে। এছাড়া দোহাজারী-কক্সবাজার এবং খুলনা-মোংলা রেলপথের উদ্বোধনে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন বলে জানান রেলপথ মন্ত্রী।

এরমধ্যে প্রধানমন্ত্রী ১০ অক্টোবর পদ্মা রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা অংশ উদ্বোধনের এক সপ্তাহ পরে শুরু হবে যাত্রীবাহী ট্রেন চলাচল।

এর মাধ্যমে মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুর জেলা রেল সংযোগের আওতায় আসছে। প্রথম থেকেই ঢাকা-খুলনা রুটে সুন্দরবন এক্সপ্রেস ও নকশিকাঁথা এক্সপ্রেস, ঢাকা-বেনাপোল রুটে বেনাপোল এক্সপ্রেস ও ঢাকা-রাজশাহী রুটে মধুমতি এক্সপ্রেস চলাচল করতে পারে। আর আন্তর্জাতিক ট্রেন ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেসও পদ্মা সেতু হয়ে যাবে।

অন্যদিকে ৪ হাজার ২৬০ কোটি টাকায় মোংলা- খুলনা রেল প্রকল্পের মাধ্যমে নতুন করে রেল সংযোগে যুক্ত হচ্ছে বাগেরহাট জেলা। ৬৫ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণের মাধ্যমে রেল করিডোরে যুক্ত হচ্ছে দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলা।

এ রেলপথ চালু হলে ব্যবসা-বাণিজ্যে নতুন দিগন্ত উন্মোচিত হবে মন্তব্য করে রেলপথমন্ত্রী বলেন, মোংলা-খুলনা রেলপথ শুধু সারাদেশের সঙ্গে নয়, রেলপথটি আন্তর্জাতিক রেল রুট হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। এর মধ্য দিয়ে বন্দরের ব্যবসা-বাণিজ্য গতিশীল হবে।

২০২৪ সালে পদ্মা রেল সংযোগের পুরো প্রকল্পের উদ্বোধন হলে যুক্ত হবে নড়াইল। আর মধুখালি-মাগুরা রেলপথের উদ্বোধন হলে নতুন করে যুক্ত হবে মাগুরা জেলা।

২০৪৫ সালের মধ্যে সর্বশেষ ধাপে লক্ষ্মীপুর, শেরপুর, মানিকগঞ্জ, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা রেল সংযোগে যুক্ত হবে।
এ বিষয়ে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, বর্তমানে দেশে ৪৩টি জেলায় রেলপথ রয়েছে।

পর্যায়ক্রমে বাকি জেলাগুলো কীভাবে রেল সংযোগে যুক্ত হবে সে বিষয়ে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, বর্তমানে যে সব প্রকল্পের সমীক্ষা সমাপ্ত হয়েছে সে সব প্রকল্পের আওতায় রেলপথ নির্মিত হলে ৮টি জেলা রেল সংযোগের আওতায় আসবে। এই ৮ জেলা হচ্ছে- সাতক্ষীরা, বরিশাল, রাঙ্গামাটি, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর ও মেহেরপুর।

Advertisement
Share.

Leave A Reply