fbpx

লকডাউনে ফিরছে ইউরোপের অনেক দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৬০ লাখ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ১৬ লাখ, ৮২ হাজারেরও বেশি মানুষ। সংক্রমণ ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে কিছুতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না। দৈনিক সংক্রমণ প্রতিদিনই আড়াই লাখ ছাড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় এখানে নতুন করে শনাক্ত হয়েছে ২ লাখ ৫৪ হাজার মানুষ। বাড়ছে মৃতের সংখ্যাও।

শীত মৌসুমে ভাইরাসটির বিস্তার বাড়ছে ব্রাজিলেও। নতুন করে এখানে শনাক্ত হয়েছে ৫২ হাজারেরও বেশি রোগী।

পরিস্থিতি আবার খারাপ হয়ে উঠছে যুক্তরাজ্যে। শুক্রবার একদিনেই এখানে আক্রান্ত হয়েছে ২৮ হাজারেরও বেশি রোগী। বড় দিনকে সামনে রেখে, বিধিনিষেধ মেনে না চললে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে, করোনার দ্বিতীয় ঢেউ আবার বাড়ছে ইউরোপ জুড়ে। ইতালিতে সংক্রমণ মোকাবেলায় দেশজুড়ে আবার লকডাউন জারি করা হয়েছে। বড়দিন ও নিউইয়ারের মতো বড় দুটি উৎসবেই পালন হবে লকডাউনের মধ্যে। শুক্রবার নতুন করে ঘোষণা করা লকডাউনে সরকারি ছুটির দিনগুলোতে পুরো দেশ ‘রেড-জোন”-এর আওতায় থাকবে। এ সময় জরুরি দোকান পাঠ ছাড়া সব ধরনের রেস্তোরাঁ ও বারগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এদিকে জার্মানি ও নেদারল্যান্ডস ও ইতালির বাসিন্দাদেরও বড়দিন ও নতুন বছরের ছুটি বাড়িতেই কাটাতে হচ্ছে।

দিন দিন ভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় উদ্বেগ বাড়ছে রাশিয়াতেও। নতুন করে এখানে শনাক্ত হয়েছে ২৮ হাজার রোগী।

তবে পরিস্থিতি অনেকটাই উন্নতি হয়েছে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারতে। গত ২৪ ঘণ্টায় এখানে শনাক্ত হয়েছে ২৬ হাজার রোগী। কমেছে মৃত্যুর হারও। এরই মধ্যে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে। মারা গেছে ১ লাখ ৪৫ হাজারেরও বেশি জন।

Advertisement
Share.

Leave A Reply