fbpx

লাকী আখান্দের ৬৬ তম জন্মজয়ন্তী উদযাপন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ বছর ধরে অপ্রকাশিত গানের রিলিজ, স্মৃতিচারণ ও সঙ্গীতায়োজনের মধ্য দিয়ে বাংলা সঙ্গীতের দিকপাল লাকী আখান্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন করলেন দেশের শীর্ষ সঙ্গীত শিল্পীরা। উৎসবে একইসাথে প্রথবারের মতো অডিও-ভিডিও রিলিজ হলো লাকী আখান্দের সুরারোপিত গোলাম মোরশেদের কথায় আর মেহরিনের জাদুকরী কণ্ঠে গাওয়া ‘সে গানেরই পাখি’।

মাত্র কিছুদিন আগে প্রয়াত বিস্ময়কর প্রতিভাধর শিল্পী লাকী আখান্দের সৃষ্টির উৎসব ঘিরে ৭ জুন বিকেলে দেশের শীর্ষ সঙ্গীত তারকারা একত্র হন হোটেল সোনারগাঁয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘লাকী ভাইয়ের সৃষ্টিসম্ভার বাংলা গানের ভুবনে বৃহত্তর শ্রোতা সমাজের ’কাছে নিয়ে যাওয়ার কথা বলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি। অসুস্থতাজনিত কারণে শিল্পীর জন্মজয়ন্তী আয়োজনে এশিয়ান ইউনিভার্সিটি অব উওমেন-এর ভাইস চ্যান্সেলর এবং আনিসুল হক ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. রুবানা হক সশরীরে হাজিরা দিতে না পারলেও তিনি লিখিত বার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানান। সে স্থলে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বঙ্গবিডিডটকম-এর কো-ফাউন্ডার ও ডিরেক্টর, আনিসুল হক ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি এবং মোহাম্মাদী গ্রুপের ডিরেক্টর নাভিদুল হক।

অনুষ্ঠানে শীর্ষ শিল্পী মেহরিনের নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘সে গানেরই পাখি’ গানটির অডিও এবং ভিডিও রিলিজ করেন অতিথিবৃন্দ। এ সময় আবহজুড়ে মোহন সুরের জাল ছড়িয়ে বেজে ওঠে ‘সে গানেরই পাখি’; উপস্থিত শিল্পীরা সবাই উঠে আসেন মঞ্চে। সবাই মিলে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় সুরের বরপুত্র শিল্পী লাকী আখান্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন আয়োজন। এরপর লাকী আখান্দের সৃষ্টিশীল জীবন নিয়ে স্মৃতিচারণ করেন শিল্পীর আজীবন বন্ধু ও সঙ্গীতভুবনের সতীর্থ গোলাম মোরশেদ, মেহরিন, ফোয়াদ নাসের বাবু, বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম, মাকসুদুল হক এবং ডা. রুবাইয়াত রহমান।

‘সে গানেরই পাখি’ এর সঙ্গীত আয়োজন করেছেন দেশের তরুণ সঙ্গীত প্রতিভা রূপক। এছাড়া লাইমলাইট স্টুডিওর প্রযোজনায় গানটির অনবদ্য ভিডিওটির নির্মাতা তাজওয়ার ইয়াকিন এবং এসকে নাঈম। চমৎকার ভিডিওটির কালার গ্রেডিং করেছেন তৌহিদুর রহমান রুবেল। ভিডিওতে মা ও মেয়ের চরিত্রে মডেল হিসেবে অংশ নেন নাজিফা আয়াত ও তাসনুভা, ঘটনাচক্রে ব্যক্তিগত জীবনেও যারা সম্পর্কে মা ও মেয়ে।

অনুষ্ঠানে গানটির ভিডিও চিত্র নির্মাণের নেপথ্য ফুটেজ প্রদর্শনের পাশাপাশি লাকী আখান্দের স্মৃতিবিজড়িত ভিডিও ফুটেজ প্রদর্শন হয়। এ সময় মেয়র আনিসুল হক ও শিল্পীর বিভিন্ন ফুটেজ দেখে উপস্থিত দর্শক শ্রোতাদের আবেগাপ্লুত হয়ে পড়তে দেখা যায়। শিল্পী ফোয়াদ নাসের বাবু এরপর সংক্ষিপ্ত বক্তব্যে শিল্পীর পাশে ফাউন্ডেশনের কার্যক্রমে ফের নতুন জোয়ার সঞ্চারের জন্য ট্রাস্টিদের প্রতি আহ্বান জানান। পরে বিশেষ অতিথি নাভিদুল হক তার বক্তব্যে শিল্পীদের অভিবাদন জানিয়ে বলেন, ফাউন্ডেশনের কার্যক্রমে গতিশীলতা আনতে তৎপর হবেন তিনি। পাশাপাশি শিল্পীদের কল্যাণে কার্যকর সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য সরকারের প্রতিও আহ্বান জানান তিনি।

লাকী আখান্দের ৬৬ তম জন্মজয়ন্তী উদযাপন

কেক কেটে লাকী আখান্দকে স্মরণ। ছবি : সংগৃহীত

অনুষ্ঠানের শেষ পর্বে লাকী আখান্দের ডজনখানেক গান দিয়ে সাজানো প্রায় ৪০ মিনিটের একটি মনোমুগ্ধকর জ্যামিং সেশন উপহার দেন সমবেত শিল্পী ও তারকারা। বাংলা ভাষাভাষী বিশ্বের প্রাণের শিল্পী লাকী আখান্দের এই জন্মজয়ন্তী আয়োজনে হাজির ছিলেন মাকসুদুল হক, সুমনা হক, ফোয়াদ নাসের বাবু, লাবু রহমান, শেখ শাহেদ আলি, পার্থিব ব্যান্ডের রুমন এবং পেন্টাগনের সুমন, নিপো-সহ আরো অনেকে।

আনিসুল হক ফাউন্ডেশন ও শিল্পীর পাশে ফাউন্ডেশনের সহযোগিতায় গোটা আয়োজনে সহায়ক হিসেবে ভূমিকা রেখেছে বেঙ্গল প্লাস্টিকস, স্বপ্ন, হোম টেক্স, পারভিউ জেনেসিস, ইয়ামি কেক ও রেডিওটুডে। গোগার্ল-এর পরিকল্পনায় ‘লাকী আখান্দের ভক্তকুল’ অসাধারণ এ আয়োজনটির নির্মাতা। আয়োজনের ইভেন্ট পিআরের দায়িত্ব পালন করে কুল এক্সপোজার।

Advertisement
Share.

Leave A Reply