fbpx

লৌহ কপাট বিতর্কে ক্ষমা চাইলেন নির্মাতা, চুপ এ আর রহমান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কাজী নজরুল ইসলামের অনবদ্য সৃষ্টি ‘কারার ওই লৌহ কপাট’ গানের রিমেইক নিয়ে সমালোচনা চলছেই। এরই মধ্যে এই গান ব্যবহৃত বলিউড সিনেমা ‘পিপ্পা’ পরিচালক রাজা কৃষ্ণ মেনন আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন। কিন্তু এখনও চুপ আছেন গানের নির্মাতা অস্কার বিজয়ী বিশ্বখ্যাত সঙ্গীত পরিচালক এ আর রহমান।

‘পিপ্পা’ সিনেমাটি গেলো শুক্রবার মুক্তি পেয়েছে। এই সিনেমায় কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহ কপাট’ গানটির সুর বিকৃতি নিয়ে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে এক যোগে শুরু হয়েছে প্রতিবাদ। সিনেমার সঙ্গীত পরিচালক এ আর রহমান।

বিগত কয়েক দিনে বাংলার সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা বিষয়টি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। কিন্তু রোববার পর্যন্ত সিনেমার নির্মাতা বা এ আর রহমান কারো থেকেই কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সোমবার বিকেলে এই বিতর্ককে মাথায় রেখে বিবৃতি দিলেন ‘পিপ্পা’ সিনেমার অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর (রায় কাপুর ফিল্মস) এ প্রসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে একটি পোস্ট করে তারা।

ফেসবুকে তারা লেখেন, ‘এই গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে প্রযোজক, পরিচালক এবং সঙ্গীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেয়ার পরেই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি।’
নির্মাতারা লিখেন, ‘নজরুল ইসলাম এবং তার সৃষ্টির প্রতি আমাদের মনে গভীর শ্রদ্ধা রয়েছে। নজরুলের ছোট বউমা, মৃত কল্যাণী কাজী এবং তার ছেলে কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এই গানের স্বত্ব নেয়া হয়েছিল।

এর আগে নজরুল পরিবারের তরফে অনির্বাণ জানান, গানের কথা ব্যবহার করা হলেও সুর বদলানো যাবে না এই মর্মেই তারা নির্মাতাদের স্বত্ব দিয়েছিলেন। কিন্তু বিবৃতিতে রায় কাপুর ফিল্মস জানিয়েছেন, ‘গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে। আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যেহেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ওপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারো আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

নির্মাতাদের তরফে ক্ষমা চাওয়া হলেও এখন পর্যন্ত এই বিতর্কে কোনো প্রতিক্রিয়া দেননি এ আর রহমান। তার পক্ষ থেকে এখন পর্যন্ত আত্মপক্ষ সমর্থণ বা কোনো প্রকার মন্তব্য পাওয়া যায়নি।

Advertisement
Share.

Leave A Reply