fbpx

শপিংয়ের জন্য নতুন ফিচার আনছে ফেসবুক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গ্রাহকদের কেনাকাটার কথা মাথায় রেখে এবার নতুন শপিং ফিচার ‘শপস ইন গ্রুপস’ আনার ঘোষণা দিয়েছে ফেসবুক। পাশাপাশি নির্মাতাদের জন্য পণ্য পরামর্শ ও ‘লাইভ শপিং’ পরীক্ষা করে দেখছে তারা।

নতুন এই ফিচার চালু হলে, ফেসবুকের গ্রুপের অ্যাডমিনরা নিজেদের সংশ্লিষ্ট ফেসবুক পেইজে অনলাইন স্টোর স্থাপন করতে পারবেন। আয় হওয়া অর্থ কোনো অলাভজনক খাতে যাবে না কি তাদের হাতে আসবে, সেটিও তারা ঠিক করে নিতে পারবে।

মেটার ‘প্রোডাক্ট ম্যানেজমেন্ট’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউলি কেওন কিম জানান, অনেক গ্রুপ অ্যাডমিনই স্বেচ্ছাসেবক। এই ‘শপ’ থেকে তারা নিজেদের কাজের জন্য আয়ের পথ বের করে নিতে পারবেন।

কিম আরও বলেন, অর্থ গ্রুপ অ্যাডমিনের হাতে চলে যাবে, এবং তারা সিদ্ধান্ত নিতে পারবেন এটি কীভাবে ব্যবহার করবেন। এটি গ্রুপকে টিকিয়ে রাখা ও চলমান রাখার ভালো একটি উপায়।

এদিকে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের প্রতিবেদন বলছে, এ মাসের শুরুতে ফেসবুক কমিউনিটিস সামিটে ‘শপস’, ‘ফান্ডরেইজার’স’ এবং ‘সাবস্ক্রিপশন’-এর মতো ‘গ্রুপ মনিটাইজেশন’ ফিচারটি আনার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি।

মার্কিনী এই টেক জায়ান্ট জানিয়েছে, অনেক সময়ই গ্রুপে পণ্যের পরামর্শ চান ব্যবহারকারীরা। এখন থেকে পণ্যটি যদি ফেসবুক শপসে থাকে, তাহলে তা ট্যাগ বা কমেন্টে এম্বেড করে দিতে পারবেন ব্যবহারকারীরা। গ্রুপের শীর্ষ পণ্য পরামর্শগুলো ব্যবহারকারীর নিউজ ফিডেও দেখা যাবে।

এদিকে, অনেক আগে থেকেই ফেসবুকে ‘লাইভ শপিং’ ফিচার রয়েছে। কিন্তু এটিকে এতোদিন ব্র্যান্ড ও নির্মাতাদের অংশীদারিত্বেই বেশি দেখা যেতো। এখন এ সম্পর্কিত নতুন এক ফিচারের পরীক্ষা শুরু করেছে অ্যাপটি। প্রভাবকদের পণ্য বিক্রি দেখার জন্য ভক্তদেরকে অন্য পেজে ডাকার বদলে নির্মাতা ও ব্র্যান্ড এখন নিজ নিজ পেইজে ‘ক্রস-স্ট্রিম’ করতে পারবে।

ফেসবুক অ্যাপে এরই মধ্যে নতুন ফিচারগুলো ওয়েব সংস্করণ এবং আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণে পাওয়া যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply