fbpx

শারীরিক উপস্থিতিতে শুরু বিচার কার্যক্রম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে দেড় বছর  বিচার কাজ চলেছে ভার্চুয়াল মাধ্যমে। তবে করোনা সংক্রমণ কমে আসার কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আজ থেকে শারীরিক উপস্থিতিতে শুরু হয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারিক কার্যক্রম।

১ ডিসেম্বর (বুধবার) সকাল ৯ টায় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বিভাগে দিনের কার্যতালিকা অনুযায়ী মামলার বিচারকার্য শুরু হয়।

এসময় প্রধান বিচারপতি বলেন, গত দেড় বছরে ভার্চুয়াল মাধ্যমে আদালত চলাকালীন অনেক মামলা নিষ্পত্তি হয়েছে। এই সময়ে আপিল বিভাগে থাকা ২৪ হাজার মামলার মধ্যে নিষ্পত্তি হয়ে এখন সাড়ে ১৫ হাজারের মতো মামলা রয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত বছর আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০২০ সালের ৭মে থেকে বিচার বিভাগকে সচল রাখার লক্ষ্যে আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ- ২০২০’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

গত ২৯ নভেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জ্যেষ্ঠ বিচারপতিদের সাথে আলোচনাক্রমে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ১ ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত দেন। সে অনুযায়ী আজ শারিরীক উপস্থিতিতে সর্বোচ্চ আদালতে কার্যক্রম শুরু হলো।

Advertisement
Share.

Leave A Reply