fbpx

শিগগিরই কমে আসবে ডিমের দাম: কৃষিমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাজারে ডিমের দাম আবারও বেড়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। এমন সময় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ডিমের দাম শিগগিরই কমে আসবে।

রবিবার সকালে ‘প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে আমাদের অবস্থান ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

ডিমের দাম বাড়ছে, এ কথা স্বীকার করে আজ কৃষিমন্ত্রী বলেন, ‘ডিমের দাম বেড়েছে, তবে এটি সাময়িক। এবং শিগগিরই দাম কমে আসবে।’

ভোজ্যতেলের উৎপাদন প্রসঙ্গে মন্ত্রী বলেন, তিন থেকে চার বছরের মধ্যে ভোজ্যতেলের চাহিদা শতকরা ৪০ ভাগ দেশে উৎপাদনের জন্য কৃষি মন্ত্রণালয় সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে।

আব্দুর রাজ্জাক বলেন, প্রকৃত কৃষককে আরও সহজ শর্তে জামানত ছাড়াই ঋণ দেওয়া যায়। সরকার কৃষি খাতে ৪ শতাংশ স্বল্প সুদে কৃষকদের ঋণ দিচ্ছে। কিন্তু এ ঋণ পাওয়ার ক্ষেত্রে বিদ্যমান কঠিন শর্ত অনেক সময়ই কৃষক পূরণ করতে পারেন না। সেজন্য ঋণ দেওয়ার পদ্ধতি আরও সহজ করতে হবে। প্রকৃত কৃষককে জামানত ছাড়াই ঋণ দেওয়া যায়।

এ সময় প্রাণিসম্পদে বিমা প্রয়োজন উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে একটি গাভির দাম ৫ থেকে ১০ লাখ টাকা। সে জন্য প্রাণিসম্পদে অবশ্যই বিমা হওয়া উচিত। তবে বিমা কোম্পানির ওপর দেশের মানুষের বিশ্বাস নেই। তারা গ্রাহককে ব্যাপকভাবে হয়রানি ও প্রতারণা করে। এ হয়রানি ও প্রতারণা বন্ধ করে বিমাকে গ্রাহকবান্ধব করতে হবে। বিমাতে মানুষের আস্থা বৃদ্ধি করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply