fbpx

শেষ মুহূর্তে ভারত সফর থেকে বাদ মোমেন, জানালেন অসুস্থ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে দিল্লি গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল স্থানীয় সময় দুপুরে সফরসঙ্গীদের নিয়ে দিল্লি পৌঁছেন তিনি। তবে তার সফরসঙ্গীদের মধ্যে ছিলেন না পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, শারীরিক অসুস্থতার কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে ভারত সফরে যেতে পারেননি তিনি।

সাধারণত দেশের সরকারপ্রধান কোনো রাষ্ট্রীয় সফরে গেলে পররাষ্ট্রমন্ত্রী তার সঙ্গী হন। সর্বশেষ রোববার প্রধানমন্ত্রীর ভারত সফর-পূর্ববর্তী নির্ধারিত সংবাদ সম্মেলনে ব্রিফ করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী। তখন তিনি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ভারতে যাওয়ার কথা নিশ্চিত করেছিলেন। কিন্তু গতকাল শেষ পর্যন্ত তিনি যাননি। তবে সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

এর আগে গত ১৮ আগস্ট চট্টগ্রামে জন্মাষ্টমীর একটি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, শেখ হাসিনার সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এ-সংক্রান্ত খবর প্রকাশ পেলে দেশজুড়ে সমালোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম, সবখানেই এটি আলোচিত হয়।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান সে সময় বলেন, আওয়ামী লীগ কোনো দেশের সমর্থন নিয়ে ক্ষমতায় আসেনি। এ কে আব্দুল মোমেনের ভারত সম্পর্কে বক্তব্যের দায় আওয়ামী লীগ নেবে না। কারণ তিনি দলের কেন্দ্রীয় কমিটির সদস্য নন। একই ধরনের কথা বলেছিলেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদও। তিনিও বলেন, বিদেশ সফরে গিয়ে কারো ব্যক্তিগত বক্তব্যের দায় নেবে না আওয়ামী লীগ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী একেএম মোজাম্মেল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক-বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, বেসরকারি শিল্প ও বিনিয়োগ-বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা, ব্যক্তিগত চিকিৎসক, ব্যবসায়ী প্রতিনিধিসহ আরো অনেকে।

Advertisement
Share.

Leave A Reply