fbpx

সংবেদনশীল বিজ্ঞাপন প্রচার করবে না ফেসবুক-ইনস্টাগ্রাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে নতুন নীতিমালা করেছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। যেখানে এই দুই প্ল্যাটফর্মে এখন থেকে ‘সংবেদনশীল’ বিষয়ে বিজ্ঞাপন প্রচার করা যাবে না।

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা এক ব্লগ পোস্টে বিষয়টি নিশ্চিত করে বলেন, ফেসবুক ও ইনস্টাগ্রামে সংবেদনশীল বিষয়ে বিজ্ঞাপন দেওয়া যাবে না।

মেটা প্ল্যাটফর্মের প্রোডাক্ট মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট গ্রাহাম মাড সেই পোস্টে জানান, তারা  জাতি/নৃগোষ্ঠী, ধর্মীয় মতামত, রাজনৈতিক বিশ্বাস, যৌন অভিযোজন, স্বাস্থ্য এবং বিভিন্ন ‘সংবেদনশীল’বিষয়কে টার্গেট করে দেওয়া বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে।

২০২২ সালের জানুয়ারি থেকে এই বিধিনিষেধ কার্যকর করা হবে বলেও জানান তিনি। বলেন, ২০২২ সালের জানুয়ারি থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে কোনো ধরনের ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন দেওয়া যাবে না।

গ্রাহাম মাড আরও বলেন, আমরা মনে করি এ ধরনের টার্গেটেড বিজ্ঞাপন সংখ্যালঘিষ্ঠ গোষ্ঠীর জন্য বাজে অভিজ্ঞতা বয়ে আনতে পারে। পাশাপাশি বিশেষজ্ঞরাও এ বিষয়ে হুশিয়ারি দিয়েছেন।

বর্তমানে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আয় প্রায় ২৮.২ বিলিয়ন মার্কিন ডলারের মতো। তাই ‘সংবেদনশীল’ বিজ্ঞাপন বন্ধের এই সিদ্ধান্ত তাদের জন্য বেশ কঠিন ছিল।

Advertisement
Share.

Leave A Reply