fbpx

সব ধরনের নৌযান চলাচল বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব বাড়তে থাকায় আভ্যন্তরীণ রুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে। গতকাল শুক্রবার (১২ মে) রাতে এই সংক্রান্ত ঘোষণা দেয় বিআইডব্লিউটিএ।

এদিন রাতে সংস্থার উপ-পরিচালক মোবারক হোসেন মজুমদার সংবাদমাধ্যমকে বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ সিদ্ধান্তের ফলে দেশের বিভিন্ন স্থানের লঞ্চ টার্মিনাল লঞ্চ চলাচল বন্ধে পাওয়া গেছে।

মোখার প্রভাবে নৌপথের দুর্ঘটনা এড়াতে চাঁদপুর লঞ্চ টার্মিনাল থেকে সব রুটে লঞ্চ চলাচল বন্ধ করেছে বিআইডব্লিইটিএ।

গতকাল রাতে চাঁদপুর নদীবন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ৮ নম্বর মহাবিপদ সংকেতের কারণে বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ মাত্রার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি এ নদী বন্দরকে বামদিকে রেখে উপকূল অতিক্রম করবে।

চাঁদপুর নদীবন্দরের এ কর্মকর্তা বলেন, নদী পথের যাত্রীদের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে বিআইডব্লিউটিএর পরিচালকের নির্দেশে রাত ১০টা ১৫ মিনিট থেকে পরবর্তী নির্দেশ দেওয়ার আগ পর্যন্ত সব রুটের সব ধরনের লঞ্চ ও সি-ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে লঞ্চ চলাচল স্বাভাবিক হবে।

আবহাওয়া অফিস শুক্রবার রাত ৯টার বুলেটিনে কক্সবাজার, চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার বদলে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে।

উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ এই মহাবিপদ সংকেতের আওতায় থাকবে।

ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮-১২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

উপকূলীয় জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply