fbpx

সমিতির সদস্য না হয়েও বাংলাদেশ ব্যাংক থেকে মিলবে নগদ সহায়তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোনো সমিতির সদস্য না হয়েই সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাওয়া যাবে। সেক্ষেত্রে শুধু সেবা রপ্তানি হলেই মিলবে এই নগদ সহায়তা। বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে বলা হয়, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বিএসিসিও) সদস্য ও অসদস্য সবাই বিদ্যমান ব্যবস্থায় আইটিইএস সেবা রপ্তানির বিপরীতে নগদ সহায়তা পাবেন।

এর আগে বাংলাদেশ ব্যাংক পাঁচ হাজার ডলার পর্যন্ত সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি পরিষেবা (আইটিইএস) রপ্তানি আয়ের ক্ষেত্রে নগদ সহায়তা পাওয়ার পথ সুগম করে। ফলে নগদ সহায়তা পেতে টেলিট্রান্সফার (টিটি) বার্তা অনুযায়ী আমদানিসংশ্লিষ্ট তথ্যসূত্রের প্রয়োজন পড়ে না।

তবে সেক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কিছু শর্ত জুড়ে দেয়। সেগুলো হলো-

১. তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ স্বীকৃত আন্তর্জাতিক মার্কেটপ্লেসের মাধ্যমে রপ্তানি কার্যক্রম পরিচালনা করতে যথাযথ নথিপত্র থাকতে হবে।

২. ইলেকট্রনিক পদ্ধতিতে মার্কেটপ্লেসের সঙ্গে চুক্তির ক্ষেত্রে রপ্তানিকারক প্রতিষ্ঠান ব্যাংক শাখাকে সংশ্লিষ্ট ওয়েবলিংক সরবরাহ করবে।

৩. একই সঙ্গে ব্যাংক শাখাকে আন্তর্জাতিক মার্কেটপ্লেসের মাধ্যমে সফটওয়্যার ও আইটিইএস রপ্তানি কার্যক্রম সম্পর্কে ওয়েব লিংকসহ তথ্য সংগ্রহ ও তা যাচাই করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply