fbpx

সরকারি চাকরির আবেদনে দিতে হবে ভ্যাট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরির অনলাইন আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের কাছ থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবেদন ফির ওপর টেলিটক কর্তৃক আদায়কৃত ১০ শতাংশ কমিশনের ওপর এ কর আদায় করা হবে। এর ফলে চাকরিপ্রার্থীদের আবেদন ব্যয় কিছুটা বাড়বে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সম্প্রতি চাকরির আবেদন ফি পুনঃনির্ধারণ করে এ নতুন প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে প্রথমবারের মতো প্রার্থীদের কাছ থেকে এ ধরনের কর আদায়ের সিদ্ধান্ত জানানো হয়। নতুন এই প্রজ্ঞাপন জারির ফলে একই বিষয়ে গত বছরের ২২ সেপ্টেম্বর জারি করা প্রজ্ঞাপনটি বাতিল হলো।

প্রজ্ঞাপনে বলা হয়, টেলিটকের মাধ্যমে অনলাইনে সরকারি চাকরির পরীক্ষা ফি বাবদ নেওয়া অর্থের সর্বোচ্চ ১০ শতাংশ কমিশন হিসেবে টেলিটককে দিতে হবে, আর ভ্যাট হিসেবে আদায় করা হবে কমিশনের ১৫ শতাংশ। আগে আবেদন ফির ওপর ১০ শতাংশ কমিশন নেওয়ার বিধান থাকলেও এই কমিশনের ওপর কোনো ভ্যাট আদায় করা হতো না।

সংশোধিত প্রজ্ঞাপন অনুযায়ী, টেলিটকের মাধ্যমে আবেদন ফি ২০০ টাকা প্রদেয় হলে, চাকরিপ্রার্থীকে ১০ শতাংশ কমিশন হিসাবে অতিরিক্ত ২০ টাকা এবং কমিশনের ১৫ শতাংশ ভ্যাট হিসেবে আরও ৩ টাকা দিতে হবে। অর্থাৎ প্রার্থীকে মোট ফি দিতে হবে ২২৩ টাকা।

প্রজ্ঞাপনের ফলে এখন থেকে চাকরিপ্রার্থীদের নবম গ্রেডে আবেদনের জন্য ৬৬৯ টাকা, দশম গ্রেডের জন্য ৫৫৭ টাকা ৫০ পয়সা, ১১ ও ১২তম গ্রেডের জন্য ৩৩৪ টাকা ৫০ পয়সা, ১৩ থেকে ১৬তম গ্রেডের জন্য ২২৩ টাকা এবং ১৭ থেকে ২০তম গ্রেডের জন্য ১১১ টাকা ৫০ পয়সা দিতে হবে।

তবে প্রজ্ঞাপনে বিভিন্ন গ্রেডে চাকরির মূল আবেদন ফি অপরিবর্তিত রাখা হয়েছে। এতে বলা হয়েছে, নবম গ্রেড ও তদূর্ধ্ব (নন-ক্যাডার) পদের জন্য আবেদন ফি হবে ৬০০ টাকা, দশম গ্রেডের জন্য ৫০০ টাকা, ১১-১২তম গ্রেডের জন্য ৩০০ টাকা, ১৩-১৬তম গ্রেডের জন্য ২০০ টাকা এবং ১৭-২০তম গ্রেডের জন্য আবেদন ফি হবে ১০০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply