fbpx

সর্বজনীন পেনশনে মাসিক চাঁদা হতে পারে ৫০০ টাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাসিক ৫০০ টাকা চাঁদা দিয়ে নাগরিকরা সর্বজনীন পেনশনের আওতায় আসতে পারবেন। এরই মধ্যে সরকার সেই চিন্তা শুরু করেছে সরকার। আপাতত এই পেনশন ১০০০ টাকা করে রাখা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

অর্থ বিভাগ বলছে, প্রত্যেকে মাসে ৫০০ টাকা করে দিলে ১০ বছর পর পেনশন তহবিল হবে ৬০ হাজার কোটি টাকা। আর কেউ অতিরিক্ত চাঁদা দিলে তা ১ লাখ কোটি টাকা অতিক্রম করবে। ফলে এই তহবিলের একটা অংশ দীর্ঘমেয়াদি বন্ডে খাটানো যাবে।

সরকারের অর্থ বিভাগ এখন সবার জন্য পেনশন কর্মসূচি (স্কিম) সংক্রান্ত বিধিমালা তৈরি করছে। এছাড়া আরও ৩টি বিধি তৈরির কাজ চলছে। সেগুলো হলো- পেনশন তহবিলে যোগ দেয়ার যোগ্যতা ও নিবন্ধনপ্রক্রিয়া, নির্বাহী চেয়ারম্যান ও সদস্যদের নিয়োগ, চাকরির মেয়াদ ও শর্ত সংক্রান্ত এবং কর্মচারী নিয়োগ বিধিমালা।

সাধারণত, ব্যাংক ব্যবস্থা এবং সঞ্চয় কর্মসূচি থেকে ঋণ নেয় সরকার। অনেক সময়ই এই দুই খাতে টাকা নিতে গিয়ে সরকারকে ঘাটতিতে পড়তে হয়। তবে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু সরকারকে এই ঘাটটিতে পড়তে হবে না।

কিন্তু কি পরিমাণ চাঁদা দিলে মাসে কত টাকা পেনশন পাওয়া যাবে, এখন পর্যন্ত এ নিয়ে সুনির্দিষ্ট হিসাব তৈরি হয়নি। জানা গেছে, সেই টাকার পরিমাণ সর্বনিম্ন হবে ১০০০ টাকা। তবে নিম্নবিত্তদের কথা মাথায় রেখে সেটা ৫০০ টাকা করার চিন্তা করছে সরকার। বিধিমালায় তা চূড়ান্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ বিভাগের এক কর্মকর্তা বলেন, ১ কোটি মানুষ মাসে ৫০০ টাকা করে দিলে বছরে ৬ হাজার কোটি এবং ১০ বছরে ৬০ হাজার কোটি টাকা সংগ্রহ হবে। অনেকে ১০০০ বা ২০০০ টাকা করেও দেবেন। এতে ১০ বছর হওয়ার আগেই তহবিল হবে ১ লাখ কোটি টাকা।

কেউ যদি ১৮ বছর বয়সে মাসে ১০০০ টাকা করে চাঁদা দেয়া শুরু করেন এবং ৬০ বছর বয়স পর্যন্ত তা অব্যাহত রাখেন, তাহলে অবসরের পর ৮০ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে নির্দিষ্ট হারে পেনশন পাবেন। তবে পরিমাণটা ঠিক হয়নি।

চাঁদার পরিমাণ ১০০০ টাকার বেশি হলে পেনশনের হারও বাড়বে। দেশের সব নাগরিক এই সুবিধা পাবেন। মূলত ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা সর্বজনীন পেনশনের সুযোগ পান। তবে বিশেষ ব্যবস্থায় এর বেশি বয়সীরাও সুযোগটি পেতে পারেন।

কমপক্ষে ১০ বছর পর্যন্ত নির্ধারিত হারে চাঁদা দিতে হবে। এতে ৬০ বছর বয়স হওয়ার পর পেনশন সুবিধা ভোগ করা যাবে। মৃত্যু পর্যন্ত তা নিয়মিত থাকবে। পেনশনে থাকাকালে কেউ মারা যেতে পারেন। এক্ষেত্রে তার নমিনি তা পাবেন।

Advertisement
Share.

Leave A Reply