fbpx

সাইক্লোনের সংবাদ প্রচারে ২০ বছরের কারাদণ্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কিছু দিন আগে সাইক্লোন মোখা আঘাত হানে মায়ানমার ও বাংলাদেশের কিছু স্থানে। সেই সাইক্লোনের সংবাদ প্রচার করেই হলো ২০ বছরের সাজা। সাইক্লোন মোখা নিয়ে খবর করতে গিয়ে গ্রেপ্তার হয়েছিলেন স্বাধীন চিত্রসাংবাদিক সাই জো থাইকে। এবার বুধবার মিয়ানমারের আদালত তাকে ২০ বছরের সাজা শুনিয়েছে।

সংবাদ মাধ্যম ডয়েচে ভেলের মাধ্যমে জানা যায়, গত মে মাসে উপকূল অঞ্চলে সাইক্লোন মোখা নিয়ে সংবাদ সংগ্রহ করতে যান জো থাইকে। যে ঝড়ের দাপটে অন্তত ১৪০ জনের মৃত্যু হয়েছিল মায়ানমারে। যাদের মৃত্যু হয়েছিল তাদের অনেকেই রোহিঙ্গা এবং একাধিক ক্যাম্পে তারা বসবাস করছিলেন।

ওই রোহিঙ্গা ক্যাম্পগুলিতে গিয়েই সংবাদ সংগ্রহ করছিলেন থাইকে। সেখান থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। মোট চারটি ধারায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিল। তার মধ্যে বিপর্যয় সংক্রান্ত আইন এবং টেলিকমিউনিকেশন আইন ছিলো প্রধান। এরই জেরে বুধবার ওই সাংবাদিককে ২০ বছরের সাজা শুনিয়েছেন মায়ানমার আদালত।

এই রায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে মিয়ানমার জুড়ে। যে সংবাদপত্রে নিয়মিত কাজ দিতেন থাইকে, তারা জানিয়েছে, সংবাদপত্রের উপর চাপ তৈরি করতেই এভাবে শাস্তি দেওয়া হলো থাইকেকে।
বস্তুত, এর আগেও একাধিক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। বহু সাংবাদিকের বিরুদ্ধে এভাবেই শাস্তি ঘোষণা করা হয়েছে।

মিয়ানমার নাও-য়ের মতো সংবাদমাধ্যম এখন আন্ডারগ্রাউন্ডে থেকে কাজ করছে। তারা জানিয়েছে, ‘সেনা হুন্টা সাংবাদিকদের উপর একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছে। দেশে সংবাদমাধ্যমের আর কোনো স্বাধীনতা নেই। এই ঘটনা আরো একবার তা প্রমাণ করল।’

২০২১ সালের আগস্ট মাসে মিয়ানমারের সেনা গণতান্ত্রিক সরকারের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থি জনসাধারণ এবং সাংবাদিকদের সঙ্গে সেনার সংঘর্ষ শুরু হয়। সেনা হুন্টা একের পর এক বেসামরিক মানুষকে গ্রেপ্তার করতে শুরু করে। তাদের মধ্যে বহু সাংবাদিক রয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply