fbpx

সাবিলার গ্র্যাজুয়েট হওয়ার পেছনে বহু নির্ঘুম রাত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

খুব অল্প সময়েই যে কজন অভিনয়শিল্পী তারকাশিল্পীতে পরিণত হয়েছেন, তাদের মধ্যে সাবিলা নূর অন্যতম। নজরকাড়া অভিনয় দিয়ে শুরু থেকেই নির্মাতা ও দর্শকের মন জয় করে আসছেন এই গ্ল্যামারকন্যা। নাটক ও বিজ্ঞাপনে অভিনয় করে দারুণ জনপ্রিয়তা পেয়েছেন সাবিলা নূর। ইতিমধ্যে নাম লিখিয়েছেন ওটিটি প্লাটফর্মেও। এরমধ্যেই নতুন প্রাপ্তি যোগ হলো তার ঝুলিতে। সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) থেকে তিনি ইংরেজি সাহিত্যে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। সাবিলা নূর ৪ পয়েন্টের মধ্যে পেয়েছেন ৩ দশমিক ৯৭ পয়েন্ট।

রবিবার (১৯ মার্চ) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ২১ তম সমাবর্তনে তাকে ‘ড. আনোয়ারুল আবেদিন লিডারশিপ অ্যাওয়ার্ড’-এ ভূষিত করা হয়েছে। আর এ সমাবর্তনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে স্নাতক ডিগ্রি লাভ করেছেন সাবিলা। সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় সাবিলা নূর শিক্ষা উপমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন। সেই আনন্দঘন মুহূর্তের অনুভূতি বিবিএস বাংলা’র সঙ্গে শেয়ার করেছেন সাবিলা। এ প্রসঙ্গে তিনি বলেন, এই অর্জনে আমি নিজেকে নিয়ে গর্বিত মনে করছি। আমি জানি অভিনয়ের পাশাপাশি কতটা কষ্ট করে পড়াশোনা করেছি আমি। কত কত নির্ঘুম রাত কাটিয়ে আমাকে অধ্যয়ন করতে হয়েছে।

সাবিলা নূর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ভর্তি হয়েছিলেন। ভালো শিক্ষার্থী হিসেবে সেখানে তাঁর খ্যাতি ছিল। স্কলারশিপও পেতেন। তারপর হুট করেই বিশ্ববিদ্যালয় ও বিষয় পরিবর্তন করে ইংরেজি সাহিত্যে চলে আসেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ইউনিভার্সিটি পরিবর্তন করা ছিল আমার জন্য কঠিন একটা ব্যাপার। আমি অজস্র কটাক্ষের মুখে পড়েছি, কটূ কথা শুনতে হয়েছে। যারা আমার সমালোচনা করেছেন তাদের জন্য আমার উপকার হয়েছে। আমার মধ্যে জেদ চেপে গিয়েছিল। ফলে আমি শত কষ্টেও মুখ ডুবিয়ে পড়াশোনা করেছি। কেননা সবসময় মনে ছিল আমার, আমি অ্যাকাডেমিক দিকটা ঠিক রাখবো। দিন শেষে সেটা পেরেছি তাই আনন্দিত।

অভিনয় ও পড়াশোনা-একই সঙ্গে দুটা সহজ ছিল না জানিয়ে অভিনেত্রী বলেন, ‘আমার এ লেভেল এবং ও লেভেলে ইংরেজি সাহিত্য ছিল। সাহিত্য আমার পছন্দের বিষয়। যখন আমি বিবিএ থেকে ইংরেজি সাহিত্যে এলাম তখন মনে হলো আমার পছন্দের বিষয়ে এলাম। কিন্তু শুটিং করে পড়াশোনা করাটা কঠিন ছিল। এমন হয়েছে-শুটিং করে ফিরে সারারাত পড়েছি। সকাল ৮টায় কুইজে অংশ নিয়ে তারপর শুটিং করেছি। পড়াশোনার জন্য অজস্র রাত আমি নির্ঘুম কাটিয়েছি।

এই ফলাফলে সাবিলা নূর সহপাঠি, ফ্যাকাল্টি, বাবা-মা ও স্বামী নেহালের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সকলের সহযোগিতা তাঁর এই অর্জন অনেকটা সহজ করেছে বলে জানালেন অভিনেত্রী।

২০১৪ সালে মডেলিংয়ের মাধ্যমে অভিনয় জগতে প্রবেশ করেন সাবিলা নূর। তার অভিনীত প্রথম নাটক ‘ইউ টার্ন’। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। একে একে অভিনয় করেছেন মাঙ্কি বিজনেস, কেমিস্ট্রি, টিন টিন, মাস্তি আনলিমিটেড, রোদ বৃষ্টি অথবা অন্যকিছু, বুলেট প্রম্নফ ম্যারেজ, ক্রস কানেকশন, পলায়ন বিদ্যার মতো তুমুল জনপ্রিয় সব নাটক। শুধু অভিনেত্রী হিসেবেই নয়, মডেল হিসেবেও বেশ সাড়া জাগিয়েছেন সাবিলা। এ পর্যন্ত ১৫০ টির বেশি নাটকে অভিনয় করেছেন। সেরা নবীন অভিনেত্রী হিসেবে অর্জন করেছেন মেরিল-প্রথম আলো পুরস্কার।

Advertisement
Share.

Leave A Reply