fbpx

সারাদেশে আজ থেকে শুরু ভূমি সেবা সপ্তাহ-২০২৩

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আজ থেকে শুরু হচ্ছে ভূমি সেবা সপ্তাহ-২০২৩। এবছর ভূমি সেবা সপ্তাহ-২০২৩ এর প্রতিপাদ্য বিষয় ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’। ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এ কর্মসূচি চলবে আগামী রোববার পর্যন্ত। জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে মানুষকে জানানো ও নাগরিক অধিকার নিয়ে সচেতনতা বাড়ানো এ কর্মসূচির মূল লক্ষ্য।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, দেশের আটটি বিভাগ, ৬৪ জেলা এবং ৫০৭ টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে আজ থেকে এই কর্মসূচি চলবে। জেলা, উপজেলা, ইউনিয়ন ভূমি অফিস, স্থানীয় সম্নেলন কক্ষ অথবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হবে।

ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফায়েড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ছাড়া রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি-পিডিয়াসহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে ধারণা দেওয়া হবে।

কোন ভোগান্তি ছাড়াই দেওয়া হবে ভূমি বিষয়ক সকল সেবা। জেলা পর্যায়ে ই-নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফায়েড কপি পাওয়ার আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা হবে।

এখন পর্যন্ত ১৭টি উপজেলায় দলিলমূল্যে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই-রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply