fbpx

সারাদেশে একদিনে সর্বোচ্চ ডেঙ্গু রোগী শনাক্ত!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে ৮০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। মোট শনাক্তের ৯১ শতাংশই রাজধানীর বাসিন্দা। চলতি বছরে যা একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড। শনাক্ত হওয়া রোগীর মধ্যে রাজধানীর বাসিন্দাই রয়েছে ৭৩ জন।

শনিবার (২৭ মে) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে , শুক্রবার (২৬ মে) সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত সারাদেশে নতুন করে আরও ৮০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ৭৩ জন ঢাকায় চিকিৎসাধীন। বাকি সাতজন রাজধানীর বাইরে চিকিৎসা নিচ্ছেন। তবে এই সময়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ২০২ জন ভর্তি আছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি  হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৭৬ জন। এছাড়া ঢাকার বাইরে ২৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। তবে এ বছর বর্ষা আসার আগেই সারাদেশে বিশেষ করে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। কিছুদিন আগেও দেশের স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক  সকলকে সচেতন হওয়ার নির্দেশনা দিয়েছিলেন।

২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর মধ্যে গত বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে মারা গিয়েছিল ২৮১ জন।

Advertisement
Share.

Leave A Reply