fbpx

সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস প্রধানমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মঙ্গলবার গণভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সিন্ডিকেট নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানেই সিন্ডিকেটের বিপক্ষে কঠোর পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনে প্রথমে দক্ষিণ আফ্রিকা সফরে ব্রিকস সম্মেলনসহ কোন কোন কর্মসূচিতে অংশ নিয়েছেন, কার কার সঙ্গে বৈঠক করেছেন, সফরের অর্জন নিয়ে সূচনা বক্তব্য দেন প্রধানমন্ত্রী। এরপর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিষয়ে দেওয়া নোবেল বিজয়ীদের চিঠি সম্পর্কে প্রশ্নের জবাব দেন শেখ হাসিনা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সিন্ডিকেটের ভূমিকা ও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী।

সেখানেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি উল্লেখ করে এক সাংবাদিক বলেন, দায়িত্বশীল মন্ত্রীরাও বলেন সিন্ডিকেটে হাত দিতে গেলে বিপদ আছে। নিত্যপণ্যের মৌসুমি ব্যবসা নিয়ন্ত্রণে সরকার কঠোর ব্যবস্থা নেবে কি না?

জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘বিপদ আছে কে বলেছে, আমি ঠিক জানি না। আমরা তো সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিয়ে থাকি।’
তখন সেই সাংবাদিক বলেন, “দুজন মন্ত্রী বলেছেন, সিন্ডিকেট আছে, সিন্ডিকেটে হাত দেওয়া যাবে না। বাণিজ্যমন্ত্রী স্বয়ং বলেছেন।”

প্রধানমন্ত্রী বলেন, ‘বাণিজ্যমন্ত্রী বলেছেন? বাণিজ্যমন্ত্রীকে ধরব তো।’ তিনি আরও বলেন, ‘খাদ্যপণ্য নিয়ে কয়েকটা হাউস ব্যবসা করে। যখনই তারা দাম বাড়ায় আমরা আমদানি করি, বিকল্প ব্যবস্থা করি। যাতে তারা বাধ্য হয় দাম কমাতে। কাজেই সিন্ডিকেট থাকলে তা ভাঙা যাবে না, এটা কোনো কথা না। কত শক্তিশালী সিন্ডিকেট আমি জানি না, আমি দেখব কী ব্যবস্থা করা যায়।’

এ পর্বে যুগান্তর সম্পাদক সাইফুল আলম প্রশ্ন করেন, ‘বাংলাদেশে দেখা যায়, মজুত আছে, সরবরাহ আছে, তারপরও হঠাৎ করে জিনিসের দাম বেড়ে যায়। পেঁয়াজ, ডাবের ক্ষেত্রে দেখলাম। কাঁচা মরিচের কেজি এক হাজার টাকা দেখলাম। সিন্ডিকেটের কথা দায়িত্বশীল মন্ত্রীরাও বলেন। আমরা মনে করি, সরকার দেশের মানুষের কথা চিন্তা করে। এই নিত্যপণ্যের মৌসুমি ব্যবসা নিয়ন্ত্রণে সরকার কঠোর ব্যবস্থা নেবে কি না, তা জানতে চান তিনি।

জবাবের এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এখন ডিম নিয়ে শুরু করেছে। ডিমের দাম কমলে বেশি সেদ্ধ করে ফ্রিজে রেখে দেবেন। অনেক দিন ভালো থাকবে, সহসা নষ্ট হবে না। রান্না করতে পারবেন, ভর্তা বানাতে পারবেন।’ তিনি বলেন, ‘সিন্ডিকেটের ওপর নির্ভরশীলতা কমায় দিব, বিকল্প ব্যবস্থা করব। সিন্ডিকেট এভাবেই ভেঙে যাবে।’

বর্ষাকালে কাঁচা মরিচের দাম বাড়ে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, বিকল্প ব্যবস্থা তো রয়েছে। কাঁচা মরিচ এখন শুকনা করে রেখে দেওয়া যায়, পেঁয়াজ শুকিয়ে সুন্দর করে রেখে দেওয়া যায়। যে জিনিসটা বেশি হবে, সেটা ভালো করে রোদে শুকিয়ে রেখে দিলে অনেক দিন ব্যবহার করা যায়।’

Advertisement
Share.

Leave A Reply