fbpx

সেপ্টেম্বরে লোডশেডিং কমতে পারে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে চলমান লোডশেডিং আগামী সেপ্টেম্বর পর্যন্ত থাকতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

আজ ৭ জুলাই বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তিনি জানান, সেপ্টেম্বরের দিকে বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে আসবে, তখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবে।

ড. তৌফিক-ই-এলাহী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সংকট শুধু বাংলাদেশেই দেখা দিয়েছে এমন নয়। বিশ্বের উন্নত দেশগুলোতেও একই অবস্থা। জাপানের মতো দেশেও লোডশেডিং হচ্ছে। তাদের দেশের মানুষদের জ্বালানি সাশ্রয়ের ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ বিদ্যুৎ সাশ্রয়ে মনোযোগী হচ্ছে।

চলমান এ পরিস্থিতিকে যুদ্ধের সঙ্গে তুলনা করে তিনি বলেন, আমরা সবাই মিলে যদি চেষ্টা করি তাহলে এ পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব। এজন্য প্রধানমন্ত্রী সবাইকে সাশ্রয়ী হতে বলেছেন। প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে, নিজ নিজ ঘরে বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার কমাতে হবে। এসি ২৫ ডিগ্রির নিচে রাখা যাবে না। কোনো অনুষ্ঠানে আলোকসজ্জা করা যাবে না।

সংবাদ সম্মেলনে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মাহবুব হোসেন ও বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান উপস্থিত ছিলেন। পর্যালোচনা বৈঠকে পেট্রোবাংলা, বাপেক্স, পল্লী বিদ্যুতায়ন বোর্ড, মন্ত্রিপরিষদ বিভাগসহ সরকারের সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply