fbpx

সোমবার আসছে ইইউ’র বিশেষ প্রতিনিধি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামীকাল সোমবার (২৪ জুলাই) বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ছয় দিনের সফরে আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

বাংলাদেশে এসে গিলমোর রোহিঙ্গা ও মানবাধিকার বিষয়ে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন এবং কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শনেরও কথা রয়েছে তার।

কিছুদিন আগেই বাংলাদেশ সফর করে গেছে ইইউর প্রাক–নির্বাচন পর্যবেক্ষক মিশন। ১৬ দিনের ঢাকা সফর শেষে মিশনের প্রতিনিধিরা ফেরত গিয়েছেন। ফলে গিলমোরের সফর ঘিরে কৌতূহল রয়েছে। সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলস সফরকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গিলমোরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি বাংলাদেশে আসছেন-সে বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বলেন, ‘তারা আসুক সমস্যা নেই। আমাদের গোপন করার কিছু নেই।

এর আগে ২০১৯ সালের জুনে ইমোন গিলমোরের প্রথমবারের মতো বাংলাদেশে আসেন।  এটি হবে তার দ্বিতীয় সফর। ওই সফর শেষে গিলমোর বাংলাদেশে শ্রম অধিকারসহ মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের কথা বলেছিলেন।

তিনি ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী ছিলেন। গিলমোর এর সময়ে আয়ারল্যান্ড আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেইল আউট থেকে ইউরোপীয় ইউনিয়নের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছিল

Advertisement
Share.

Leave A Reply