fbpx

স্থিতিশীলতা ও ঐক্যবদ্ধতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেব: সুনাক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্যে এখন ঐক্য ও স্থিতিশীলতা দরকার বলে মনে করছেন দেশটির হবু প্রধানমন্ত্রী ঋষি সুনাক। অর্থনৈতিক সংকট মোকাবিলায় এ লক্ষ্য বাস্তবায়নে কাজ করার ঘোষণা দিয়েছেন তিনি। দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির (টরি) নেতা নির্বাচিত হওয়ার পর স্থানীয় সময় সোমবার সাংবাদিকদের কাছে এমন কথা সুনাক।

দুই মিনিটেরও কম সময়ের বক্তব্যে ভারতীয় বংশোদ্ভূত এই রাজনৈতিক নেতা দেশ ও দলের মধ্যে ঐক্যের ডাক দেন। তিনি বলেন, ‘যুক্তরাজ্য একটি মহান দেশ, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আমরা একটি গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন।’

তিনি বলেন, ‘আমাদের এখন স্থিতিশীলতা এবং ঐক্য দরকার। আমি আমাদের দল এবং দেশকে ঐক্যবদ্ধ করার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেব।’

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান হওয়ার লড়াইয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন পেনি মর্ডান্ট। প্রতিদ্বন্দ্বিতা করার বদলে ঋষি সুনাকের প্রতি সমর্থন জানিয়েছেন তিনি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন ভারতীয় বংশোদ্ভূত নেতা সুনাক। এর আগে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন প্রার্থিতা প্রত্যাহার করেন। আর অভ্যন্তরীণ কোন্দলে ২০ অক্টোবর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন লিজ ট্রাস।

সুনাকের জন্ম ১৯৮০ সালের ১২ মে পূর্ব ইংল্যান্ডের সাউদাম্পটনে। কেনিয়ান বাবা এবং তানজেনিয়ান মায়ের কাছে বেড়ে ওঠেন তিনি। তিন ভাই-বোনের মধ্যে সবার বড় সুনাক। তার দাদা-দাদি ব্রিটিশ ভারতের পাঞ্জাব প্রদেশে জন্মগ্রহণ করেন। ১৯৬০-এর দশকে সন্তানদের নিয়ে পূর্ব আফ্রিকা থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান তারা।

Advertisement
Share.

Leave A Reply