fbpx

স্মারক নোট আসছে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন উপলক্ষে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ব্যাংক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন উপলক্ষে ৫০ টাকার মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার টানেলের উদ্বোধনী অনুষ্ঠানে এই স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন।

৫০ টাকা অভিহিত মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার-সংবলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য ৫০ টাকা এবং ফোল্ডার, খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক জানায়, ৫০ টাকা মূল্যমান স্মারক নোট আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরে ২৯ অক্টোবর (রোববার) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস ও চট্টগ্রাম অফিসে পাওয়া যাবে; যা পরবর্তী সময়ে অন্যান্য শাখা অফিস ও টাকা জাদুঘর থেকেও পাওয়া যাবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিমি বাই ৬০ মিমি পরিমাপের এই স্মারক নোটের সম্মুখভাগের বাঁ পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ডান পাশে টানেলের সম্মুখ অংশের ছবি সংযোজন করা হয়েছে। নোটের পেছনভাগে টানেলের ভেতরের অংশের অপর একটি ছবি সংযোজন করা হয়েছে।

এদিকে নোটের সম্মুখভাগের ওপরে বাঁ কোণে স্মারক নোটের মূল্যমান বাংলায় ‘৫০’, নিচে ডান কোণে মূল্যমান ইংরেজিতে ‘৫০’ এবং নিচে সিরিজ ও সিরিয়াল নম্বরের ডানে ‘পঞ্চাশ টাকা’, ‘বিনিময়যোগ্য নয়’ লেখা রয়েছে। নোটের পেছনভাগের ওপরে বাঁ কোণে মূল্যমান বাংলায় ‘৫০’ টাকা, নিচে ডান কোণে মূল্যমান ইংরেজিতে ‘৫০’ লেখা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply