fbpx

হজযাত্রায় খরচ বাড়ল লাখ টাকার ওপরে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। আর যারা বেসরকারিভাবে হজে যেতে চান, তাদের প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

তিনি বলেন, ‘সরকারিভাবে হজে যেতে প্রস্তাবিত প্যাকেজ-১ এ ৫ লাখ ২৭ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা খরচ ধরা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে একটি প্যাকেজ এ খরচ ধরা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৬৩০ টাকা। ওপরের প্যাকেজটি ছাড়া আরেকটি প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা খরচ হবে।’

হাবের নেতা শাহাদাত হোসেন তসলিম জানান, আগামীকাল বৃহস্পতিবার বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে।

বিশ্বে করোনার সংক্রমণ কমে যাওয়ায় এবছর ১০ লাখ হজযাত্রীকে হজ পালনের অনুমতি দেয় সৌদি সরকার। তবে সেক্ষেত্রে দুটি শর্ত মানতে হবে হজ যাত্রীদের।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছিল, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং পূর্ণ ডোজ টিকা নেওয়া থাকা লাগবে। আর সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে। স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্ধিত হজযাত্রীর এ সংখ্যা কোটা অনুযায়ী দেশগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

করোনার কারণে সৌদি সরকারের বিধিনিষেধ থাকায় গত দুই বছর বাংলাদেশি হজযাত্রীরা হজ পালন করতে পারেননি। সবশেষ ২০১৯ সালে বাংলাদেশিদের জন্য হজ পালনে প্যাকেজ-১ এ ৪ লাখ ১৮ হাজার ৫০০ এবং প্যাকেজ-২ এ খরচ ধরা হয়েছিল ৩ লাখ ৪৪ হাজার টাকা।

Advertisement
Share.

Leave A Reply