fbpx

কেন হল পাচ্ছে না ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মাণ হয়েছে চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। সিনেমাটি মুক্তি পাচ্ছে ৪ নভেম্বর।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ আলোচিত হলেও ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তি নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন নির্মাতা মুহাম্মদ কাইউম। ছবির পরিবেশনার দায়িত্ব দেওয়া হয়েছে জাজ মাল্টিমিডিয়াকে। নির্মাতা জানান, ৪ নভেম্বর ছবিটি হলে মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে, তবে এখনো কোনো হল ছবিটি প্রদর্শনে আগ্রহ দেখায়নি। দু-এক দিন মধ্যে পরিবেশক প্রতিষ্ঠান মুক্তির বিষয়টি নিশ্চিত করতে পারবে।

হল না পাওয়া নিয়ে নির্মাতা মুহাম্মদ কাইউম বিবিএস বাংলাকে বলেন, ‘বাণিজ্যিক ধারার যে প্রযোজক, পরিবেশক, ডিস্ট্রিবিউটর বা হল মালিক আছেন তারা তো আশা করবেনই যে হলে চলা ছবিগুলো ব্যবসা করবে। গত কয়েক বছর ধরে ব্যবসার চক্রের মধ্যে পড়ে প্রযোজক ও হল মালিকদের যে অবস্থা হয়েছে সেক্ষেত্রে সিনেমা যে একটা আর্ট এটা মানুষ ভুলতে বসেছে।  সিনেমার অধঃপতন হয়েছে, এমনকি দর্শকের রুচির পরিবর্তন হয়েছে। এখন সুষ্ঠ ধারার, জীবনঘনিষ্ঠ সিনেমা, মানুষের কথা, মাটির কথা আছে এমন সিনেমা মানুষ দেখতে চায় না। বাণিজ্যিক উপাদান না থাকলে হলে দর্শক আসছে না, সে কারণেই হল মালিকরাও এসব সিনেমা চালিয়ে রিস্ক নিতে চান না। তবে আমরা চেষ্টা করছি তাদের বোঝাতে যে, সব ধরনের ছবিই তো চালাতে হবে। এখন দেখা যাক কী হয়।’

কেন হল পাচ্ছে না ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’?

এত বছরের নিরলস শ্রমে যে সিনেমা নির্মাতা নির্মাণ করেছেন, শুধুমাত্র হলের অভাবে সে সিনেমা মানুষের কাছে পৌঁছাতে পারবে না? এ বিষয়ে নির্মাতা বলেন, ‘হল না পেলে বিকল্প ব্যবস্থা নেওয়া হবে। ওটিটিতে দেওয়ার চেষ্টা করবো। তা না হলে দেশের বিভিন্ন জেলায়, বিভিন্ন প্রতিষ্ঠানে টিকেটের মাধ্যমে প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।’

সিনেমাটি সাড়ে তিন বছরের চেষ্টায় নির্মাণ করেছেন কাইউম, সিনেমার গল্পও তার লেখা। সিনেমা হল না পেলে বিকল্প ব্যবস্থায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছবিটির প্রদর্শন করার পরিকল্পনা আছে নির্মাতার।

ধ্রুপদি চিত্রলোক নিবেদিত এ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন জয়িতা মহলানবিশ, উজ্জ্বল কবির হিমু, সুমী ইসলাম, সামিয়া আখতার, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ। সংগীতায়োজন করেছেন সত্যকি ব্যানার্জি।

গত শনিবারে ঢাকায় ছবিটির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

Advertisement
Share.

Leave A Reply