fbpx

হিট অ্যাল্যার্টের মধ্যেই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, ছুটি বাড়ানোর দাবি অভিভাবকদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পবিত্র রমজান, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের লম্বা ছুটি শেষে আগামীকাল রবিবার (২১ এপ্রিল) খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এমন একসময় শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে যখন দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের কয়েকটি জেলায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকলে ছুটি ৭ দিন বাড়ানোর দাবি জানিয়েছেন অভিভাবকরা। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছেন তারা।

শুক্রবার (১৯ এপ্রিল) সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটি বলছে, দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। মানুষজনকে প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করছে প্রশাসন। এর মধ্যে স্কুল কলেজ খুললে অনেক শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। তাই দেশের সব স্কুল-কলেজ-মাদ্রাসা আগামী ৭ দিনের জন্য শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি জানাচ্ছি।

চলতি বছরের শিক্ষাপঞ্জি অনুযায়ী ঈদুল আজহার ছুটির সঙ্গে গ্রীষ্মকালীন ছুটি রয়েছে। আগামী ১৩ জুন বৃহস্পতিবার থেকে ২ জুলাই মঙ্গলবার পর্যন্ত ১৪ দিন নির্ধারিত ছুটি রয়েছে। অভিভাবকরা প্রয়োজনে এই গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আগামী রবিবার থেকে দেওয়ার দাবি তুলেছেন।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর সৈয়দ জাফর আলী গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার এ নিয়ে বৈঠক হয়েছে। সেখানে তীব্র তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের কী করণীয় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে ছুটি বাড়ানো বা বন্ধ রাখার বিষয়ে কোনো আলোচনা হয়নি।

তিনি জানান, এ ধরনের সিদ্ধান্ত নিতে হলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করতে হয়। কারণ হিট এল্যার্ট বা অন্য কিছু ঘোষণা করে আবহাওয়া অধিদপ্তর। শিক্ষাপ্রতিষ্ঠান যদি বন্ধ রাখতে হয় তবে তাদের পরামর্শে তা করা হয়। এই যোগাযোগ করবে মন্ত্রণালয়। তবে আপাতত বন্ধ রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি।

Advertisement
Share.

Leave A Reply