fbpx

হোয়াটসঅ্যাপে ত্রুটি, ভিডিও কলে কথা বলেই অ্যাকাউন্ট দখলে নিতে পারে হ্যাকাররা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে মারাত্মক দুটি নিরাপত্তা ত্রুটি দেখা গেছে, যা কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা দূর থেকেই ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ করতে পারবেন। এরই মধ্যে ত্রুটিগুলো দূর করেছে এই টেক জায়ান্ট।

তবে পুরোনো সংস্করণে ত্রুটিগুলো থেকে যাওয়ায় যে কোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন ব্যবহারকারীরা। সংবাদমাধ্যম দ্য সান এর এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

যেখানে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড ও আইওএস সংস্করণে থাকা ত্রুটিগুলো কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ভিডিও কলে কথা বলার সময় পরিচয় গোপন করে ভিডিও ফাইল পাঠাতে পারে। ক্ষতিকর কোডযুক্ত ফাইলগুলো খুললেই ব্যবহারকারীর মোবাইল নিমিষেই হ্যাকাররা নিয়ন্ত্রণ করতে পারবেন। ফলে মোবাইল ফোনের সব তথ্য সংগ্রহ করার পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও নিতে পারে হ্যাকাররা।

প্রথম এই ত্রুটিগুলো নজরে আসে হোয়াটসঅ্যাপের অভ্যন্তরীণ নিরাপত্তা দলের সদস্যদের সামনেই। তারা জানিয়েছে, সিভিই–২০২২–৩৬৯৩৪ এবং সিভিই–২০২২–২৭৪৯২- ত্রুটিগুলো কাজে লাগিয়ে হ্যাকাররা একটি ভিডিও ফাইলে কোড যুক্ত সাইবার হামলা চালাতে পারে। তাই যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নিজেদের ওয়েবসাইটে সতর্কবার্তা প্রচার করেছে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি অ্যাপটির দ্রুত হালনাগাদ সংস্করণ ব্যবহারের অনুরোধ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

Advertisement
Share.

Leave A Reply