fbpx

১২ দিনে বিএনপির ১৭৩৭ নেতাকর্মী গ্রেপ্তার করেছে পুলিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিএনপি-জামায়াতের ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর সহিংসতার ঘটনায় ৮ নভেম্বর পর্যন্ত ১২ দিনে ঢাকায় বিএনপির ১ হাজার ৭৩৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ২৮ অক্টোবরের পর থেকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে এখন পর্যন্ত মামলা হয়েছে ১১৯টি।

 

 

বৃহস্পতিবার (৯ নভেম্বর) ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 

 

তিনি জানান, ২৮ অক্টোবর ৬৯৬ জন, ২৯ অক্টোবর ২৫৬ জন, ৩০ অক্টোবর ১৫৮ জন, ৩১ অক্টোবর ১৪১, ১ নভেম্বর ৯৬ জন, ২ নভেম্বর ৬০ জন, ৩ নভেম্বর ৫৮ জন, ৪ নভেম্বর ৩৭, ৫ নভেম্বর ৫২ জন, ৬ নভেম্বর ৮২ জন, ৭ নভেম্বর ৬০ ও সর্বশেষ ৮ নভেম্বর ৪১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

 

২৮ অক্টোবর ও পরবর্তী সহিংসতার ঘটনায় ডিএমপির বিভিন্ন থানায় মোট ১১৯টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলাতেই ১ হাজার ৭৩৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 

উল্লেখ্য, গত সপ্তাহের ২৮ অক্টোবর রাজধানীতে বড় ধরনের সমাবেশ করে বিএনপি, জামায়াত ও আওয়ামী লীগ। সেদিন দুপুরের দিকে বিএনপির সমাবেশে আসা লোকজনের সঙ্গে কাকরাইল মোড়ের কাছে আওয়ামী লীগের সমাবেশগামী লোকজনের সংঘর্ষ শুরু হয়। পুলিশ সেখানে হস্তক্ষেপ করার পর এক পর্যায়ে প্রধান বিচারপতির বাসভবনে হামলা হয় এবং বেশকিছু গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। উপস্থিত সাংবাদিকদেরও ব্যাপক মারধর করা হয়।

 

 

পুলিশ সাউন্ড গ্রেনেড ও উপর্যুপরি টিয়ারশেল নিক্ষেপ করে বিএনপির সমাবেশ ভণ্ডুল করে দেয়। এর ফলে সংঘর্ষ চারদিকে ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে এক পুলিশ সদস্যকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়, পুলিশের বহু সদস্যকে পিটিয়ে আহত করা হয় এবং পুলিশ হাসপাতালে হামলা চালিয়ে কয়েকটি অ্যাম্বুলেন্সে আগুন লাগিয়ে দেওয়া হয়।

 

 

 

সমাবেশ বানচালের প্রতিবাদে পরদিন ২৯ অক্টোবর বিএনপি হরতাল পালন করে। হরতালের পর একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা ৩ দিনের অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত। ওই কয়েকদিনে মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, মোয়াজ্জেম হোসেন আলাল ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেনসহ বিএনপির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে পুলিশ।

Advertisement
Share.

Leave A Reply