fbpx

১৩ বছর পর বাপ্পার কণ্ঠে জুলফিকার রাসেলের গান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গানটি অনেকভাবেই বেশ অর্থবহ। সেসব আলাপের আগে পরিচিতি হওয়া যাক; গানটির নাম ‘বন্ধু চেনা দায়’। জুলফিকার রাসেলের কথায় এটির কণ্ঠ, সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার।

গানটির রেকর্ডিং শেষ, এখন চলছে ভিডিও তৈরির শুটিং। মুক্তির পরিকল্পনা আসছে পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) উৎসবে।

গানটির ভিডিও নির্মাণ করছেন অনিন্দ কবীর অভিক। বাপ্পা মজুমদারের সাম্প্রতিক গানচিত্রে খুব বেশি মডেল বা কোরিওগ্রাফির বালাই থাকে না। তবে এই গানটির শুটিং আয়োজন বেশ বিস্তৃত। শনিবার (৮ এপ্রিল) শুটিং ফ্লোর থেকেই কথা বললেন এ প্রসঙ্গে।

বাপ্পা মজুমদার বলেন, ‘এবারের কাজটি একটু বিস্তৃত পরিসরে শুট হচ্ছে। যেখানে আমার পাশাপাশি কোরিওগ্রাফির একটা বড় অংশ রয়েছে। কাজ চলছে, শেষ হলে আরও বিস্তারিত বলা যাবে।’

এবার আসা যাক কেন গানটি অনেকভাবেই অর্থবহ। প্রথম কারণ, টানা ১৩ বছর পর জুলফিকার রাসেলের গীতিকবিতা কণ্ঠে তুলেছেন বাপ্পা মজুমদার। যে জুটির মাধ্যমে সংগীতাঙ্গন পেয়েছে অসংখ্য জনপ্রিয় ও সমৃদ্ধ গান। বাপ্পা-জুলফি জুটির একক অনেক গানের পাশাপাশি উল্লেখযোগ্য অ্যালবামের মধ্যে রয়েছে ‘একই শহরে’, ‘ইচ্ছে করেই একসাথে’, ‘আবার পথে দেখা’, ‘স্বপ্নরানী’, ‘পরস্পর’ প্রভৃতি।

২০১০ সালে ‘পরস্পর’ অ্যালবামটির পর দুজনকে আর একসঙ্গে পাওয়া যায়নি। সেই দীর্ঘ দূরত্ব ঘোঁচে চলতি বছর বিশ্ব ভালোবাসা দিবসে মুক্তি পাওয়া ‘কিছু নেই যার’ গানটির মাধ্যমে। না, গানটি জুলফিকার রাসেলের কথায় সুর-সংগীত বাপ্পা করলেও কণ্ঠে তুলেছেন টিনা রাসেল। সেই বিবেচনায় মুক্তিপ্রতীক্ষিত ‘বন্ধু চেনা দায়’ গানটিই হচ্ছে ১৩ বছর পর বাপ্পা-জুলফি জুটির প্রথম পূর্ণাঙ্গ গান।

আবার একসঙ্গে ফেরা প্রসঙ্গে গীতিকবি জুলফিকার রাসেল বলেন, ‘প্রথমত গানটি অসম্ভব সুন্দর হয়েছে। অনেকদিন পর সুরের উপর গানটি লিখেছি। তারচেয়ে বড় কথা ১৩ বছর পর বাপ্পা দা আমার কথায় গাইলেন। মাঝের সময়ে আমরা দুজনই অসংখ্য গান করেছি। তবু এই গানটি আমার জন্য বেশ অর্থবহ।’

সংগীতাঙ্গনের দীর্ঘ অসাড়তা কাটাতে শূন্য দশকের শ্রোতাদের কাছেও এই জুটির ফেরাটা বেশ অর্থবহ।

বাপ্পা মজুমদার বললেন, ‘১৩ বছর পর আবার আমি আর জুলফি একসঙ্গে গান করলাম। এখন দেখার পালা শ্রোতারা কতোটা পছন্দ করে। তবে এই কাজটি আমার কাছে দুটি কারণে বেশ অর্থবহ। প্রথমটি তো বললাম জুলফির কথায় আবারও গাইলাম। আরেকটি বিষয় হলো, চলতি বছরের শুরুটা হয় এই গানটি কম্পোজিশনের মাধ্যমে। যতদূর মনে পড়ে ২ জানুয়ারি গানটি সুর করি। ফলে বছরের প্রথম সুর হিসেবে এটির প্রতি আমার বাড়তি আদর রয়েছে।’

বাপ্পা মজুমদার জানান, পহেলা বৈশাখ উপলক্ষে এই এপ্রিলেই গানচিত্রটি প্রকাশ করছেন তার নিজস্ব ইউটিউব চ্যানেলে। পাশাপাশি প্রকাশ হবে বেশ ক’টি আন্তর্জাতিক অডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে।

Advertisement
Share.

Leave A Reply