fbpx

২০২১ সালে ভারতে গেছেন আড়াই লাখ বাংলাদেশি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২১ সালে করোনা মহামারি ও এ সংক্রান্ত নানা বিধিনিষেধের মধ্যেও ভারতে গেছেন প্রায় আড়াই লাখ বাংলাদেশি। বুধবার (১৬ নভেম্বর) ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।

ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে পিটিআই এর প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে ১৫ লাখেরও বেশি বিদেশি নাগরিক ভারত ভ্রমণ করেন। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় ভারতে গেছেন মার্কিন নাগরিকরা, তাদের সংখ্যা ৪ লাখ ২৯ হাজার। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। করোনার নানা বিধিনিষেধের মধ্যেও সে বছর বাংলাদেশ থেকে ভারতে যান ২ লাখ ৪০ হাজার বাংলাদেশি।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ২০২১ সালে ভারতে ভ্রমণ করা ১৫ লাখেরও বেশি পর্যটকের মধ্যে ৭৪.৩৯ শতাংশই এসেছেন ১০টি দেশ থেকে। আর বিশ্বের বাকি দেশগুলো থেকে দেশটিতে ভ্রমণ করেন ২৫.৬১ শতাংশ পর্যটক।

প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ১৫ লাখ ২৪ হাজার ৪৬৯ জন বিদেশি নাগরিক ভারত সফর করেছেন। এই সময়ের মধ্যে একক কোনও দেশ থেকে সর্বাধিক সংখ্যক বিদেশি হিসেব ভারতে যান মার্কিন নাগরিকরা। অর্থাৎ ২০২১ সালে যুক্তরাষ্ট্র থেকে ভারত ভ্রমণ করেন ৪ লাখ ২৯ হাজার ৮৬০ জন মার্কিন নাগরিক।

দ্বিতীয় অবস্থানে থাকা বাংলাদেশ থেকে এক বছরে ভারতে ভ্রমণ করেন ২ লাখ ৪০ হাজার ৫৫৪ জন। এরপর যুক্তরাজ্য থেকে ১ লাখ ৬৪ হাজার ১৪৩ জন, কানাডা থেকে ৮০ হাজার ৪৩৭ জন এবং নেপাল থেকে ৫২ হাজার ৫৪৪ জন ভারত ভ্রমণে যান।

এছাড়া আফগানিস্তানের ৩৬ হাজার ৪৫১ জন , অস্ট্রেলিয়ার ৩৩ হাজার ৮৬৪ নাগরিক, জার্মানি থেকে ৩৩ হাজার ৭৭২ জন, পর্তুগাল থেকে ৩২ হাজার ৬৪ জন এবং ফ্রান্সের ৩০ হাজার ৩৭৪ নাগরিক ২০২১ সালে ভারত সফর করেছেন বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply