fbpx

২ জুন দেশে আসছে কোভ্যাক্সের এক লাখ ডোজ টিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) আওতায় কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজারের ১ লাখ ৬ হাজার ডোজ করোনা টিকা আসছে বাংলাদেশে। ফাইজারের এই টিকা জুনের ২ তারিখে দেশে আসার কথা রয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৮ মে) রাতে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের বরাত দিয়ে এ তথ্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম।

তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী টেলিফোনে জানিয়েছেন যে, গ্যাভির কোভ্যাক্স ফ্যাসিলিটি থেকে ফাইজারের অন্তত এক লাখ ছয় হাজার করোনা টিকা জুনের ২ তারিখ বাংলাদেশে পাঠানো হবে বলে নিশ্চিত করা হয়েছে। কোভ্যাক্স কর্তৃপক্ষ স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি লিখে এ সিদ্ধান্ত জানিয়েছে।

উল্লেখ্য, মহামারি থেকে বিশ্বের দরিদ্র দেশগুলোর শিশুদের জীবনরক্ষায় নিম্ন ও মধ্যম আয়ের ৯২টি দেশকে করোনাভাইরাসের টিকা সরবরাহের উদ্যোগ নিয়েছে গ্যাভি। আর গরিব দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিত করতেই গঠন করা হয়েছে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘কোভ্যাক্স’।

কোভ্যাক্স থেকে বাংলাদেশের টিকা পাওয়া শুরু হওয়ার কথা ছিল গত জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই। কিন্তু, মহামারির দ্বিতীয় ঢেউয়ের কারণে বিশ্বজুড়ে টিকার সংকট তৈরি হওয়ায় তা পিছিয়ে যায়।

Advertisement
Share.

Leave A Reply