fbpx

শাহরুখ খানকে নারীরা কেন এত পছন্দ করেন?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিবাহিত, অবিবাহিত, সুখি, অসুখি… চাকরিজীবী, শ্রমজীবি অথবা হিন্দু, মুসলিম, খ্রিস্টান… ভারতীয় বেশির ভাগ নারীর মধ্যেই একটা বিষয়ে দারুণ মিল। – তারা সবাই শাহরুখ খানের ভক্ত।

৫৬ বছর বয়সে এসেও হিন্দি সিনেমাপ্রেমীদের কাছে এক জ্বলজ্বলে নাম ‘শাহরুখ’। নারী ভক্তদের কাছে তিনি যেন একেবারেই অন্তরের অন্তঃপুরের নায়ক। ঠিক কি কারণে প্রায় চার দশক ধরে কোটি নারীর মনে জেঁকে রয়েছেন খান সাহেব? তা কি নিছক বিনোদন দেয়ার প্রাপ্তি হিসেবে? নাকি বাস্তবের সাথে শাহরুখের চরিত্রগুলোর মিল খুঁজে ফেরার জন্য?

শাহরুখ খানকে নারীরা কেন এত পছন্দ করেন?

অভিনেত্রী কাজলের সাথে রোমান্টিক দৃশ্যে শাহরুখ। ছবি: সংগৃহীত

সম্প্রতি ভারতীয় লেখক শ্রেয়না ভট্টাচার্যের ‘ডেসপারেটলি সিকিং শাহরুখ খান’ বইয়ে এই সব প্রশ্নের উত্তর দেয়া হয়েছে। গেল বিশ বছর ধরে বিভন্নভাবে, বিভিন্ন সময়ে শাহরুখ খানের জনপ্রিয়তা নিয়ে উত্তর ভারতের নারীদের মধ্যে সমীক্ষা চালিয়েছেন শ্রেয়না। অসংখ্য নারীর সাথে এই বিষয়ে খোলামেলা আলাপচারিতায় উঠে এসেছে উত্তর।

শাহরুখ খানকে নারীরা কেন এত পছন্দ করেন?

পর্দার প্রেমিকাকে পাওয়ার জন্য শাহরুখের চেষ্টা নারীদের মুগ্ধ করে। ছবি: সংগৃহীত

কেউ বলেছেন, নায়ক হিসেবে শাহরুখ বেশ আকর্ষণীয়। তিনি মজা করতে পারেন। বুদ্ধিদীপ্ত, ব্যঙ্গ করার ওস্তাদ, সাক্ষাৎকারে স্পষ্ট কথা বলেন। সেই সাথে খ্যাতি এবং অর্থের জন্য তার যে চেষ্টা তা নিয়েও কোনো লজ্জা বা কুণ্ঠা নেই।

অনেকের কাছে আবার, শহারুখ খুব ‘ম্যাচো’ নায়ক হয়তো নন। কিন্তু তার সংবেদনশীলতা,  বিশেষ করে পর্দার প্রেমিকাকে পাওয়ার জন্য শাহরুখের আপ্রাণ চেষ্টা হৃদয় কাড়ে নারীকুলের।

শাহরুখ খানকে নারীরা কেন এত পছন্দ করেন?

কেউ বলেছেন, নায়ক হিসেবে শাহরুখ বেশ আকর্ষণীয়। ছবি: সংগৃহীত

শাহরুখকে পছন্দ করার কারণ জানাতে গিয়ে নারীরা টেনে এনেছেন নিজেদের ব্যক্তিগত জীবনের হৃদয় ভাঙ্গার গল্প। শ্রেয়ানা বলেন, স্বপ্ন, উদ্বেগ, প্রেম, সঙ্গী, পছন্দ-অপছন্দ নিয়ে ভারতীয় নারীদের যে নিরন্তর লড়াই তার সাথে শাহরুখের অভিনীত চরিত্রগুলোর কোথাও মিল খুঁজে পান ভক্তরা।

শাহরুখ খানকে নারীরা কেন এত পছন্দ করেন?

শাহরুখ শুধু ভাল নায়কই নন নারীদের কাছে হয়ে উঠেছেন একজন বিবেচক পুরুষ। ছবি: সংগৃহীত

সমাজে নারীদের ওপর অবিচার, লাড়াই ও হৃদয় ভঙ্গার বেদনায় অনেকের কাছেই শাহরুখের চরিত্রগুলো স্বস্তি এনে দেয়। বিস্ময়কর তথ্য হচ্ছে, শাহরুখের নারী ভক্তদের প্রায় সবাই শ্রমবাজারে, ঘরে-বাইরে বৈষম্যের শিকার। নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত অনেক ভক্তই আক্ষেপ করে জানিয়েছেন- কেন সব পুরুষরাই শাহরুখের মত হয় না! কারণ হিসেবে জানিয়েছেন, সুপারস্টার অভিনীত বেশির ভাগ সিনেমাতেই তিনি নারীর পাশে দাঁড়ান, তাদের সম্মান এবং স্বাধীনতা নিয়ে কথা বলেন। আর এতেই নারীদের কাছে শাহরুখ শুধু ভাল নায়কই নন হয়ে উঠেছেন একজন বিবেচক পুরুষ।

আবেগী চরিত্রে শাহরুখ হুহু করে কেঁদে ভাসান। নারীদের কাছে এটাও আকর্ষণের বড় কারণ। তবে কিছু চরিত্রে কিং খান মেয়েদের বিরক্ত করেছেন, বা সহিংস আচরণ করেছেন- এ যেন মেনে নিতে পারেন না ভক্তরা। শাহরুখের এসব চরিত্র নিয়ে বিরক্ত প্রকশ করেছেন ভক্তরা। তাদের কাছে কেবল প্রেরণা যোগানো নারী বান্ধব এক নায়কের নাম যেন ‘শাহরুখ খান’।

Advertisement
Share.

Leave A Reply