fbpx

আজ গণটিকার দ্বিতীয় ডোজ পাচ্ছেন ৮০ লাখ মানুষ

Pinterest LinkedIn Tumblr +

আজ সারাদেশে একযোগে গণটিকাদান শুরু হয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকা পাবেন ৮০ লাখ মানুষ। এর আগে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিশেষ ক্যাম্পেইন চলাকালে যে ৮২ লাখ মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছিলেন তাদের দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ আজ।

২৮ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এই টিকা কার্যক্রম পরিচালনা করা হবে। প্রয়োজনে ৩টার পরেও এই কর্মসূচি চলমান থাকবে। প্রথম ডোজের ক্ষেত্রে কয়েক দিনে লক্ষ্যমাত্রা পূরণ করলেও দ্বিতীয় ডোজে একই দিনে ৮২ লাখ লোককে টিকা দিতে চায় স্বাস্থ্য অধিদপ্তর। সারাদেশে সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায় বিশেষ কোভিড-১৯ ভ্যাকসিনেশন সেন্টারে চলবে গণটিকার ক্যাম্পেইন।

এ বিষয়ে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সব জেলায় পাঠানো হয়েছে টিকা। এক দিনেই সকলকে টিকা দেওয়া সম্ভব হবে বলে আশা করছেন স্বাস্থ্য অধিদপ্তরের করোনার টিকা ব্যবস্থা কমিটির সদস্য সচিব শামসুল হক।

এই ৮২ লাখ লোককে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া সম্পন্ন হলে প্রায় তিন কোটি মানুষ পূর্ণ দুই ডোজ টিকার আওতায় আসবেন। এর মাধ্যমে দেশের ১৭ শতাংশ মানুষ পূর্ণ দুই ডোজ টিকা পাবেন।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি সারাদেশে টিকাদান শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। দেশের মোট জনসংখ্যার ৮০ শতাংশকে টিকার আওতায় আনার লক্ষ্য ঠিক করা হয়েছিল সে সময়। তবে এখন ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদেরও টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে সরকার।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত ছয় কোটি ২৬ লাখ এক হাজার ১৫৩ ডোজ টিকা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত প্রথম ডোজ দেওয়া হয়েছে চার কোটি ১২ লাখ ৬৮ হাজার ৮১০ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন দুই কোটি ১৩ লাখ ৩২ হাজার ২৮৯ জন। বুধবার দুই ডোজ মিলিয়ে দেওয়া হয়েছে পাঁচ লাখ ৩৮ হাজার ১৪০ ডোজ টিকা।

এখন পর্যন্ত করোনার টিকার জন্য নিবন্ধন করেছেন পাঁচ কোটি ৭৩ লাখ আট হাজার ৯৫৮ জন।

Share.

Leave A Reply