fbpx
BBS_AD_BBSBAN
৯ই ডিসেম্বর ২০২৩ | ২৪শে অগ্রহায়ণ ১৪৩০ | পরীক্ষামূলক প্রকাশনা

ইউনিবেটরে ৭১৫২ আইডিয়া জমা দিয়েছেন উদ্ভাবকেরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইউনিবেটর অনুষ্ঠানে পাহাড় সমান আইডিয়া জমা দিয়েছেন বাংলাদেশের উদ্ভাবকেরা। তাদের জন্য আয়োজিত এ অনুষ্ঠানে আইডিয়া জমা পড়েছে ৭ হাজার ১৫২টি।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) এর আওতাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর প্রকল্প, চুয়েট এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) ঢাকা সেন্টারে যৌথভাবে এ  উদ্যোগের আয়োজন করে। ইনকিউবেশনের মাধ্যমে দেশের সেরা ১০টি আইডিয়াকে স্টার্টআপ হিসেবে রূপান্তর করা হবে।

ইনকিউবেশনের মেন্টর ডেভলপমেন্ট ক্যাম্পের (এমডিসি) মাধ্যমে দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের  প্রশিক্ষণ দেওয়া হয়। সেই সঙ্গে উদ্ভাবকদের কাছ থেকে তাদের ইনোভেটিভ আইডিয়া জমা দেওয়ার কথাও বলা হয়।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কনসালটেন্ট আশিকুর রহমান রূপক বলেন, ‘তরুণরা আশানুরূপভাবে সাড়া দিয়েছে।  দুর্দান্ত সব আইডিয়া নিয়ে তাদের আবেদনগুলো এখন বাছাই প্রক্রিয়ায় রয়েছে। প্রাথমিক বাছাই শেষে আমরা সম্ভাবনাময় আইডিয়াগুলোকে ডেমো পিচিং-এ স্থান দিতে চাই।‘

ডেমো পিচিং শেষে দলগুলোর বিভিন্ন ভুল এবং সংযোজনী নিয়ে আলোচনা শেষে তাদেরকে ‘টাস্ক’ প্রদান করা হবে। যা বিচারকদের মাধ্যমে যাচাই বাছাই শেষে প্রস্তুত করা হবে পাবলিক ভোটিং এবং ফাইনাল পিচিংয়ের জন্য। সেখান থেকে বাছাই করা হবে শীর্ষ ১০ বিজয়ী এবং ২০টি রানার্সআপ আইডিয়াকে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ইউনিবেটর অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের জন্য প্রতিটি পর্বে রয়েছে চমক। বিজয়ীদের আইসিটি ডিভিশনের পক্ষ থেকে ফান্ড পাওয়ার পাশাপাশি অংশগ্রহণকারী শীর্ষ ২০ দল এঞ্জেল ইনভেস্টরদের কাছ থেকে ফান্ড কালেকশনের সুযোগ পাবেন। বিশেষ এই আয়োজনের মাধ্যমে ইনভেস্টররাও তাদের পছন্দের আইডিয়াগুলোকে ইনভেস্টের জন্য বেছে নিতে পারবেন।

আর সবশেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এদের নিয়েই মূলত এই এক মাসের ইনকিউবেশন ক্যাম্পেইন এর আয়োজন।  সবশেষে লঞ্চিং অনুষ্ঠানের মাধ্যমে ১০টি আইডিয়াকে ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা করা হবে।

Advertisement
Share.

Leave A Reply