fbpx

এক টুকরো সবুজ থাক ঘরে

Pinterest LinkedIn Tumblr +

আজকাল বিষন্নতা যেন আমাদের জেকে ধরেছে সবদিক দিয়ে। এমনিতেই সারাদিন থাকতে হচ্ছে বাসায়, তারপর চারদিক শুধু খারাপ খবর। যেহেতু খুব প্রয়োজন ছাড়া আমরা বাইরে বের হচ্ছি না, তাই সবুজের দেখা মেলা আমাদের জন্য অসম্ভব হয়ে পড়েছে। একটু সবুজ দেখতে কে না ভালোবাসে? কিন্তু বদ্ধ ঘরে সবুজের দেখা পাবেন কিভাবে? চাইলেই কিন্তু সেটা সম্ভব। ভাবছেন কিভাবে?

বাড়ির কোনও একটা খোলা জায়গা সবুজ গাছ দিয়ে সাজিয়ে নেওয়া যাক মন ভাল রাখার কোণ হিসেবে।  খোলা ছাদ থাকলে তো কথাই নেই। সেই ছাদেই একটা স্থান নির্বাচন করে টুকিটাকি গাছ লাগিয়ে নিন, যেখানে কিছু সময় কাটানো যাবে প্রতিদিন। সাজিয়ে নিন সেই কোণটি নিজের মতো করে। খুব খাটুনির কাজ নয় কিন্তু এটি।

এক টুকরো সবুজ থাক ঘরে

এভাবে আপনার বারান্দা সবুজ হয়ে উঠতে পারে। ছবি: সংগৃহীত

আর যদি ছাদ না থাকে তাহলে বারান্দার একটা অংশবিশেষে টবে গাছ লাগিয়ে দিতে পারেন। ঔষধি গাছ, ফুলের গাছসহ আরও নানা গাছ যেগুলো খুব বেশি বাড়ে না। জায়গাটি দেখতেও সুন্দর হয়ে উঠবে আর আপনিও সেখানে বসলেই পাবেন প্রশান্তি। সেই সাথে আপনার প্রতিদিন সবুজ দেখাটাও হবে। এতে মন ভালো থাকবে, শরীরও চাঙ্গা থাকবে।

এমন কিছু গাছ আছে যেগুলো ঘরের ভেতরেই আপনাকে অক্সিজেন সরবরাহ করবে। যেমন অ্যালোভেরা, তুলসি, অর্কিড, স্নেক প্লান্ট। এই গাছগুলো ঘরের ভেতর লাগালে আপনি যেমন সবুজের দেখা পাবেন, তেমনি সুস্থ রাখতেও সাহায্য করবে।

Share.

Leave A Reply