fbpx

‘ওমিক্রন’ কমিয়ে দেয় করোনা টিকার কার্যকারিতা: ডব্লিউএইচও

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ করোনা টিকার কার্যকারিতা কমিয়ে দেয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে, ওমিক্রনের খুব একটা মারাত্মক উপসর্গ দেখা দেয় না।

রবিবার (১২ ডিসেম্বর) সংস্থাটি আরও জানিয়েছে, ডেল্টা ধরনের চেয়ে ‘ওমিক্রন’ বেশি সংক্রামক।

স্বাস্থ্য বিষয়ক বিশ্বের শীর্ষ সংস্থাটির এক কারিগরি ব্রিফিংয়ে বলা হয়েছে, প্রাথমিকভাবে পাওয়া তথ্য-উপাত্ত থেকে ধারণা করা হচ্ছে, ওমিক্রন করোনার টিকার কার্যকারিতা কমিয়ে দিতে পারে। আর যেখানে কমিউনিটি ট্রান্সমিশন ঘটবে, সেখানে সংক্রমণের দিক থেকে ডেল্টাকেও ছাড়িয়ে যেতে পারে।

ওমিক্রনে উপসর্গহীন সংক্রমণ কিংবা মৃদু অসুস্থতা দেখা গেছে। কিন্তু, এতে মারাত্মক অসুস্থতার কোনো প্রমাণ মেলেনি। দক্ষিণ আফ্রিকা গত ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে প্রথম ওমিক্রন শনাক্ত হওয়ার রিপোর্ট করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গত ৯ ডিসেম্বর পর্যন্ত ৬৩টি দেশে ওমিক্রনের প্রাদুর্ভাব ঘটেছে। তার মধ্যে, দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনে দ্রুত ছড়িয়ে পড়ছে এ সংক্রমণ।

এদিকে, টিকা উৎপাদনকারী ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, তাদের টিকার তিনটি ডোজ এখনো ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর। ব্রিটেন ও ফ্রান্সের মতো যেসব দেশের কাছে পর্যাপ্ত টিকার মজুদ আছে, তারা নাগরিকদের বুস্টার ডোজ নিতে উৎসাহিত করছে।

এনডিটিভির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এরইমধ্যে দক্ষিণ আফ্রিকার দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এছাড়া, সংক্রমণের গতি কমিয়ে আনতে দেশগুলোতে অভ্যন্তরীণভাবেও বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply