fbpx

করোনায় বাড়ছে বিবাহ বিচ্ছেদ

Pinterest LinkedIn Tumblr +

চলতি বছরের শুরু থেকেই গোটা বিশ্বকে নানান রকম সংকটের মুখে ঠেলে দিয়েছে মহামারি করোনা। বিধিনিষেধে থমকে যাওয়া পৃথিবীতে প্রভাব পরেছে ব্যক্তি সম্পর্কের ক্ষেত্রেও। বেড়েছে বিবাহ বিচ্ছেদ ও ভাঙনের সংখ্যাও।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসিকে এক নারী বলেন-‘দেখলাম লকডাউনের মধ্যে আমার স্বামী নাইজেরিয়ার একটি মেয়ের সঙ্গে লুকিয়ে ফোনে কথা বলছেন।’

এরপর স্বামীর প্রেমিকার সাথে ফোনে কথা বলেন ওই নারীও। বলেন, তিনি জানতে পেরেছেন বিবাহ বিচ্ছেদ চাইছেন তার স্বামী।

করোনাকালীন বিচ্ছেদ হওয়া অনেক দম্পতিই বলেন, অধিক সময় ধরে এক সঙ্গে থাকার কারণে গৃহ সহিংসতা বেড়ে গেছে। একই সঙ্গে অর্থনৈতিক সংকটের প্রভাব পড়ছে মানসিক ক্ষেত্রেও।  এর থেকে প্রতিকারেই নতুন বন্ধু খুঁজছেন অনেকে।

ডিভোর্সের কারণ সম্পর্কে জানতে চাওয়া হলে যুক্তরাষ্ট্রের সম্প্রতি ডিভোর্স হওয়া মেসি নামের এক ব্যক্তি ( ছদ্ম নাম) বলেন- ‘লকডাউনের সময় আমার বাসা থেকে অফিস শুরু হয়। এ সময় মনে হল, আমরা একে অন্যের মতো নই। তাই অন্য কাউকে খোঁজা উচিৎ। আমার স্ত্রীও তাতে রাজি হলো।’

তবে, শুধু অর্থনৈতিক ও মানসিক কারণই নয়। অনেকেই বলছেন, মহামারিতে ভাটা পরেছে যৌন সম্পর্কেও। অনেকেরই কোয়ারেন্টাইন সময়ে আলাদা থাকতে হচ্ছে। এ সময় বিষণ্নতায় ঘিরে রাখে তাদের। দীর্ঘ সময় আলাদা থাকার কারণে একে অন্যের সঙ্গে দূরত্বও বেড়ে যায়।  যা পরবর্তীতে যৌন সম্পর্কেও প্রভাব ফেলে। এতেও বাড়ছে বিচ্ছেদের ঘটনা।

Share.

Leave A Reply