fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

করোনা মোকাবেলায় বাংলাদেশে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement
প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় থমকে গেছে পুরো পৃথিবী। বাংলাদেশে করোনা মোকাবেলায় এরইমধ্যে পাঁচটি দেশ থেকে আনা হয়েছে ভ্যাকসিন। তাছাড়া, এই মহামারি রুখতে এবার বাংলাদেশে চিকিৎসা সরঞ্জাম পাঠালো যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘ইউএসএআইডি’র মাধ্যমে করোনার জরুরি চিকিৎসা সরঞ্জাম সম্প্রতি বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেছে।
৭ জুন (সোমবার) ঢাকার মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।
গতকাল যুক্তরাষ্ট্র থেকে আসা চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা) তৌফিক ইসলাম শাতিল, অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ইআরডি কবির আহমেদ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের (এনসিডিসি) লাইন ডিরেক্টর ডা. মোহাম্মদ রোবেদ আমিন, স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার উপ-পরিচালক ডা. জাহিদুল ইসলাম এবং ঢাকার সিভিল সার্জন ডা. মইনুল আহসান।
জরুরি চিকিৎসা সরঞ্জামের মধ্যে যা রয়েছে, রোগীর শরীরের অক্সিজেন মাত্রা নিরূপণ করার যন্ত্র অক্সিমিটা, এ যন্ত্র ব্যবহার করে করোনা আক্রান্ত রোগীদের শরীরের অক্সিজেনের মাত্রা সহজেই নিরূপণ করা যাবে। ফলে তাদের দ্রুত উপযুক্ত স্বাস্থ্যসেবা ও চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এতে আরও রয়েছে, স্বাস্থ্য সেবাদানকারী পেশাজীবীসহ অন্য সম্মুখসারির কর্মীদের জন্য অত্যাবশ্যকীয় ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম। এছাড়াও যুক্তরাষ্ট্রে তৈরি সর্বাধুনিক ১০০টি ভেন্টিলেটর এবং বাংলাদেশ যেন নিজেরাই ভেন্টিলেটর উৎপাদন করতে পারে, সেজন্য গ্যাস অ্যানালাইজার দিয়েছে তারা।
যুক্তরাষ্ট্রের দেওয়া এই সহায়তাগুলো বাংলাদেশের স্বাস্থ্যখাতে যুক্তরাষ্ট্র সরকারের গত ২০ বছরের বেশি সময় ধরে দেওয়া এক বিলিয়ন ডলারের বেশি। এর মাধ্যমে বাংলাদেশের জনগণের জন্য মানসম্মত, জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতির বিষয়টি পুনর্ব্যক্ত হলো।
Advertisement
Share.

Leave A Reply