fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

চট্টগ্রামে অনুষ্ঠিত হলো ‘বিজ্ঞান উৎসব’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চট্টগ্রাম বিভাগের স্কুলের শিক্ষার্থীদের উদ্ভাবনী ও গবেষণাধর্মী প্রকল্প প্রদর্শন, কুইজ, বিজ্ঞানবিষয়ক বক্তৃতা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিকসহ নানান আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব ২০২২’ এর চট্টগ্রাম আঞ্চলিক পর্ব।

শনিবার (১৯ নভেম্বর) বিকাশ ও বিজ্ঞান ভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে নগরীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) স্কুলে প্রায় ৪০০ শিক্ষার্থীর প্রকল্প প্রদর্শন ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় এই উৎসব।

স্বয়ংক্রিয় সড়কবাতি ও জেব্রা ক্রসিং, ড্রেনে পড়ে মৃত্যু ঠেকাতে আধুনিক ড্রেনেজ, কৃষিতে অটো ও ম্যানুয়াল রোবটের ব্যবহারসহ নানান উদ্ভাবনী প্রজেক্ট প্রদর্শন করেন খুদে বিজ্ঞানীরা। এর মধ্যে সেরা দশ বিজ্ঞান প্রকল্পকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি, কুইজে অংশগ্রহণকারী নিম্ন মাধ্যমিকে সেরা ১০ বিজয়ী ও মাধ্যমিকে সেরা ১০ বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়।

জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত এবং শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাশ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি ও হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হুমায়ুন কবির, প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মুস্তফা কামরুল আখতার ও বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চায় আগ্রহী করতে বিজ্ঞান উৎসব শুরু হয় ঢাকা থেকে। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামে এই উৎসবের আয়োজন করা হয়। পর্যায়ক্রমে রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও খুলনা বিভাগে অনুষ্ঠিত হয়ে ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এবারের ২০২২ এর বিজ্ঞান উৎসব। এই আঞ্চলিক উৎসবগুলোর বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবে।

Advertisement
Share.

Leave A Reply