fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

জেনে নিন, কোন বিশ্ববিদ্যালয়ে কবে হবে ভর্তি পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছসহ ধাপে ধাপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদশে বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। শিগগিরই এ বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে জানা গেছে।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২০টি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে জুনের শেষ দুই শনিবার এবং জুলাইয়ের প্রথম দুই শনিবার বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখার পরীক্ষা হবে। আর গুচ্ছভুক্ত সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২৯ মে।

এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১০ জুন এবং রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (রুয়েট,কুয়েট, চুয়েট) ১২ জুন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে দেশের সেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৬ থেকে ২০ জুন পর্যন্ত ভর্তি পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ ও ৫ জুন পরীক্ষা ভর্তিযুদ্ধে অংশ নেবে শিক্ষার্থীরা।

এবার গুচ্ছভুক্ত সবগুলো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার করবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো- এমনটি জানিয়েছেন সংশ্লিষ্টরা। আর নিরাপত্তার কথা মাথায় রেখে ক্যাম্পাসের বাইরে পরীক্ষার কেন্দ্র না করার বিষয়ে বিশেষ নজর দিচ্ছেন তারা।

Advertisement
Share.

Leave A Reply