fbpx

তৃতীয় দফায় বাড়ল এলপিজি গ্যাসের দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে তৃতীয় দফায় বাড়ল পেট্রোলিয়াম গ্যাস বা এলপিজির দাম। আন্তর্জাতিক বাজারে মূলত এ গ্যাসের দাম বাড়ায় দেশেও এলপিজির দাম বেড়েছে বলে জানিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

নির্ধারিত নতুন দাম অনুযায়ী, ৮২ টাকা ৭২ পয়সা থেকে বাড়িয়ে এই দাম কেজিপ্রতি ধরা হয়েছে ৮৬ টাকা ০৭ পয়সা। ফলে বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ৯৯৩ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৩৩ টাকা করা হয়েছে। ১ সেপ্টেম্বর থেকে বাজারে এই দাম কার্যকর করা হবে।

এর আগে জুলাই মাসে প্রতিকেজি এলপিজির খুচরা মূল্য ৭০ টাকা ১৭ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছিল ৭৪ টাকা ২৪ পয়সা। আর আগস্ট মাসে আরেক দফায় প্রতিকেজি এলপিজির দাম ৮ টাকা করে বাড়ানো হয়।

বর্তমানে সাড়ে ৫ কেজি সিলিন্ডার ৪৭৩ টাকা, সাড়ে ১২ কেজি ১০৭৬ টাকা, ১৫ কেজি ১২৯১ টাকা, ১৬ কেজি ১৩৭৭ টাকা, ১৮ কেজি ১৫৪৯ টাকা, ২০ কেজি ১৭২২ টাকা, ২২ কেজি ১৮৯৩ টাকা, ২৫ কেজি ২১৫১ টাকা, ৩০ কেজি ২৫৮৩ টাকা, ৩৩ কেজি ২৮৪১ টাকা, ৩৫ কেজি ৩০১৩ টাকা এবং ৪৫ কেজি ৩৮৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

মূলত, সৌদি আরমকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির নতুন দর ঘোষণা করে আসছে বিইআরসি। মঙ্গলবার (৩১ আগস্ট) অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দাম ঘোষণা করে এ প্রতিষ্ঠানটি।

দেশে প্রথমবারের মতো গত ১২ এপ্রিল এলপিজির দাম নির্ধারণ করেছিল সংস্থাটি। এরপর থেকেই প্রায় প্রতি মাসে গ্যাসের দাম সমন্বয় করা হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply