fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ করেই দেশে পেঁয়াজের বাজার চড়াও। সপ্তাহ ব্যবধানে রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা। গেল সপ্তাহে ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পেঁয়াজ এখন বাজারে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পাইকারি ব্যবসায়ী ও আড়তদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাজারে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারত থেকেও পেঁয়াজ আসতো। কিন্ত করোনার কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এছাড়া পাবনা, রাজবাড়ী, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুরসহ যেসব জেলায় পেঁয়াজের উৎপাদন বেশি হয়, সেখানেও বেশি দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে। যার প্রভাব খুচরা বাজারে পড়ছে।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে আরও জানা জানা গেছে, দেশি পেঁয়াজ বাজারে আসার পর থেকেই সরকার ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানির জন্য প্রয়োজনীয় আমদানি অনুমোদন (আইপি) দেওয়া বন্ধ রেখেছে। পাশাপাশি ভারতের সঙ্গে স্থলসীমান্ত দিয়ে চলাচল বন্ধের মেয়াদ ১৪ জুন পর্যন্ত বাড়ানোর কারণে আমদানি-রপ্তানিসহ অন্যান্য বাণিজ্যিক কার্যক্রমও বন্ধ থাকবে। এজন্যও বাজারে পেঁয়াজ বাড়তি দামে বিক্রি হচ্ছে।

পাইকারি বাজার ঘুরে দেখা গেছে, ঢাকার বাইরে বিভিন্ন হাটে প্রতি মণ পেঁয়াজ বিক্রি হয়েছে ২ হাজার থেকে ২ হাজার ১০০ টাকায়। স্থানীয়ভাবে যার দাম পড়েছে ৫০-৫২ টাকা। এই পেঁয়াজের দাম আরও তিন থেকে চার টাকা বাড়তে পারে বলে মনে করেন ব্যবসায়ীরা।

Advertisement
Share.

Leave A Reply