fbpx

ফোনে ফিঙ্গারপ্রিন্ট সমস্যার দুই সমাধান

Pinterest LinkedIn Tumblr +
ব্যক্তিগত তথ্য সুরক্ষা সময়ের এক আলোচিত বিষয়। নেটে কেউ নিরাপদ নন। চুরি হচ্ছে একান্ত মুঠোফোনের তথ্যও। ব্যাংকের রিজার্ভ চুরির মতো আরও বড় পর্যায়ে ঘটিত অপরাধের বৃন্তান্ত বাদ থাক।
আজকের কথা শুধু মুঠোফোনের ফিঙ্গারপ্রিন্ট সমস্যার সমাধান নিয়ে। নিজের ফোনের নিরাপত্তায় প্রায় সব স্মার্টফোন ব্যবহারকারীই ফোনে ফিঙ্গারপ্রিন্ট লক ব্যবস্থা চালু রাখেন। এ নিয়ে আবার সমস্যায়ও পড়তে হয়। হাত অপরিষ্কার, ভেজা বা ধুলোবালি থাকলে ফিঙ্গারপ্রিন্ট দেওয়া ঝামেলার। আবার অনেকের আঙুলের ছাপ অস্পষ্ট। তাই প্রতি মুহূর্তের দরকারি মুঠোফোনের ফিঙ্গারপ্রিন্ট সমস্যা নিয়ে দুটি সমাধান নিচে বলা :
১. ফিঙ্গারপ্রিন্টের বেলায় মধ্য আঙুলের ছাপ ব্যবহার করুন। কারণ এই মাঝখানের আঙ্গুলের (মধ্যমা) ব্যবহার হয় কম। বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী এই দুই আঙ্গুল আমরা বেশি ব্যবহার করে থাকি। তাই বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর তুলনায় মধ্যমার ছাপ ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করাই ভালো।
২. আঙুলের পাশের অংশ ব্যবহার করেও আমরা ঝামেলা এড়াতে পারি। সাধারণত আমরা ডিভাইসে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট সেট করার সময় পুরো আঙুলের ছাপ দিই। প্রতিবার লক খোলার সময় আঙুলের মাঝখানের অংশ প্রেস করি। এটি না করে আঙুলের পাশ ব্যবহারে সমাধান মিলবে। এতেও ফিঙ্গারপ্রিন্ট কাজ করবে। পড়তে হবে না ফোনের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে বাড়তি ঝামেলায়।
Share.

Leave A Reply