fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

বাংলাদেশের ৯০ শতাংশ মানুষের কাছে গোপনীয়তা গুরুত্বপূর্ণ : ভাইবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি ভাইবার এক ভলান্টারি পোলের ফলাফল প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, বিশ্বের ৭৭ শতাংশ ভাইবার ব্যবহারকারী ডিজিটাল মাধ্যমে গোপনীয়তাকে গুরুত্বপূর্ণ মনে করেন।

নিজস্ব অ্যাপের মাধ্যমে ভাইবার এ গবেষণা চালায়। সেখানে এ পোলে ৩৪০,০০০ জন ভাইবার ব্যবহারকারী অংশগ্রহণ করেন।

ভাইবারের এই জরিপে দেখা গেছে, এক্ষেত্রে তথ্যের গোপনীয়তা এখনও ব্যবহারকারীদের অগ্রাধিকারের শীর্ষে রয়েছে। ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা এবং এশিয়া প্যাসিফিকসহ অসংখ্য অঞ্চলের মানুষ এই জরিপে অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ (৮৯ শতাংশ উত্তরদাতা) ডিজিটাল গোপনীয়তাকে প্রয়োজনীয় বলে মনে করেন।

বিশ্বের ৭০ শতাংশ উত্তরদাতা জানিয়েছে, ব্যক্তিগত যোগাযোগ এবং ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মতো ফিচার ব্যবহারকারীদের কাছে গুরুত্বপূর্ণ। তারা পাঁচটি ভিন্ন বিষয়ের মধ্যে, কথোপকথনের গোপনীয়তা সুরক্ষিত রাখতে চান। অন্যদিকে, ৮৪.৪৯ শতাংশ বাংলাদেশি ব্যবহারকারী বলেছেন, তাদের কথোপকথন গোপন থাকবে এমনটাই তারা চান।

অন্যদিকে, অ্যাপ পরিচালনার জন্য প্রতিষ্ঠান যেনো প্রয়োজনীয় তথ্যের বাইরে অন্য কোনো তথ্য শেয়ার না করে সে ব্যাপারে সর্বোচ্চ ভোট দেন জরিপে অংশ নেয়া ব্যবহারকারীরা। বিশ্বের ১৫ শতাংশ ব্যবহারকারী এ ব্যাপারে তাদের মত প্রকাশ করেন।

বাংলাদেশের ৮১ শতাংশ উত্তরদাতা এবং বিশ্বের ৭৯ শতাংশ বলেছেন যে, তারা যেকোনো গোপনীয়তা সংক্রান্ত উদ্বেগের কারণে তাদের ম্যাসেজিং অ্যাপও বদলাতে পারেন। এখানেও তারা নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

ভাইবারের প্রধান নির্বাহী জ্যামেল আগাওয়া বলেন, ‘এই জরিপ সারাবিশ্বে গোপনীয়তার গুরুত্বকে তুলে ধরে। এ থেকে বোঝা যায়, গোপনীয়তা কখনোই গুরুত্বের তালিকায় পেছনে থাকতে পারে না। আর নজরদারির এ সময়ে মানুষ গোপনীয়তাকে অনেক বেশি গুরুত্ব দেয়। এ ব্যাপারে তাদের উদ্বেগও ক্রমাগতহারে বাড়ছে। তাই তথ্যের গোপনীয়তার সুরক্ষা আমাদের অগ্রাধিকারের শীর্ষে রয়েছে এবং ভাইবার বাংলাদেশসহ বিশ্বের সকল ব্যবহারকারীর যোগাযোগের জন্য সুরক্ষিত ও নিরাপদ প্ল্যাটফর্ম প্রদান করবে।’

Advertisement
Share.

Leave A Reply