fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

বিকেল পাঁচটায় বসছে ২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন বুধবার বিকেল পাঁচটায় শুরু হতে যাচ্ছে। সংবিধানে প্রদত্ত ক্ষমতা অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন। এর দ্বিতীয় কার্যদিবস বৃহস্পতিবার (৩ জুন) সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সেদিন বিকেল তিনটায় তার দায়িত্বকালের তৃতীয় বাজেট, আওয়ামী লীগ সরকারের ২১তম এবং বাংলাদেশের ৫০তম বাজেট উপস্থাপন করবেন।

এর আগে করোনা মহামারির মধ্যে গতবছর ১০ জুন চলতি অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হয়। ১১ জুন ২০২০-২০২১ অর্থবছরের বাজেট পেশ করা হয়।

এরই মাঝে সংসদ সচিবালয় থেকে বাজট অধিবেশনের সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। করোনার কারণে এবারের অধিবেশনের মেয়াদ অল্প সময়ে শেষ হওয়ার কথা রয়েছে। ২ জুন শুরু হয়ে মুলতবি দিয়ে দিয়ে ৩ জুলাই অধিবেশন শেষ হতে পারে। এই আলোচনার পর নিয়ম অনুযায়ী ৩০ জুনের মধ্যে পাস করা হবে বাজেট।

৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার আগামী বাজেট চূড়ান্ত করেছে অর্থ মন্ত্রণালয়।। চলতি (২০২০-২০২১) অর্থবছরের বাজেট ছিল পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার।

গেল বছরের মতো এবারও কঠোর স্বাস্থ্যবিধি মেনে বাজেট অধিবেশন চালানো হবে। বিরতি দিয়ে এ অধিবেশন ১০ থেকে ১৩ কার্যদিবস চলতে পারে।

আজকের অধিবেশনে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হকের স্মরণে শোকপ্রস্তাবের আলোচনা শেষে মুলতবি ঘোষণা করার কথা রয়েছে।

অন্যদিকে বাজেট পেশের পর ৪ ও ৫ জুন সাপ্তাহিক ছুটি শেষে ৬ জুন কার্যদিবসে সংসদে ২০২০-২০২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হবে। সম্পূরক বাজেটের ওপর আলোচনা শেষে ৭ জুন সম্পূরক বাজেট পাস করার কথা আছে। এরপর বিরতি দিয়ে প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের ওপর আলোচনা শুরু করা হবে। আর তা ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত বাজেট পাশ করা হবে।

এবারের বাজেটে অংশ নিতে সংসদ সদস্য, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কোভিড টেস্টের নেগেটিভ সনদ নিয়ে সংসদ সচিবালয়ে প্রবেশ করতে হবে। প্রতি ৭২ ঘণ্টা পর পুনরায় নেগেটিভ সনদ মিললেই সংসদ সদস্যরা অধিবেশনে যোগদান করতে পারবেন। আর যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরও কোভিড নেগেটিভ সনদ লাগবে।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, প্রতিদিন ১১০ থেকে ১২০ জন সংসদ সদস্যকে অধিবেশনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানানো হবে।

আর গণমাধ্যমকর্মীদের সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার থেকে সংসদ অধিবেশন কাভার করতে হবে। তবে বাজেট পেশের দিন এবং অধিবেশন শেষ হওয়ার দিন সংসদে সাংবাদিক লাউঞ্জে প্রবেশের সুযোগ থাকতে পারে। তবে সেক্ষেত্রে অবশ্যই করোনা নেগেটিভ সনদ লাগবে। এজন্য মঙ্গলবার থেকেই সংসদ মেডিকেল সেন্টারের পরিচালনায় কোভিড টেস্ট শুরু হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply