fbpx

বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে সৌদি আরব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বে প্রথমবারের মতো উড়ন্ত জাদুঘর চালু করছে সৌদি আরব। জাদুঘরটির প্রত্নতাত্ত্বিক নিদর্শন উড়োজাহাজে চড়ে দেখতে পারবেন দর্শনার্থীরা। ২ নভেম্বর (মঙ্গলবার) আরব নিউজ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

আগামী বৃহস্পতিবার উড়ন্ত জাদুঘরটি চালু করবে সৌদি আরব।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে উড়োজাহাজে ভ্রমণের মাধ্যমে দর্শনার্থীরা প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখবেন।

সৌদি প্রেস এজেন্সি জানায়, জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন, যেটি চলতি বছর মুক্তি পেয়েছে।

এটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদির রাষ্ট্রীয় পতাকাবাহী সৌদিয়া এয়ারলাইনসের মধ্যকার একটি সহযোগিতামূলক প্রকল্প। জাদুঘরটি প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ প্রদর্শন করবে।

আলউলা হলো আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। ধীরে ধীরে এই রত্নের রহস্য আবিষ্কার করা হয়েছে। আর সৌদিয়া পরিচালিত স্কাই ট্রিপের দর্শনার্থীদের সঙ্গে আবিষ্কৃত রত্নের তথ্য ভাগাভাগি করার জন্য তাঁরা উন্মুখ হয়ে আছেন বলে জানান কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফোটি।

জাদুঘটির মূল উদ্দেশ্য হলো আলউলার রত্নের সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরা। আর আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী প্রচার করা।

Advertisement
Share.

Leave A Reply