fbpx

মিরসরাইয়ের শিল্পনগরীতে শুরু হচ্ছে পরীক্ষামূলক উৎপাদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পরীক্ষামূলক উৎপাদনে যাচ্ছে মিরসরাইয়ের বিসিক শিল্পনগরী। কয়েক দফা প্রকল্পের ব্যয় ও সময়সীমা বাড়িয়েও যথাসময়ে কাজ শুরু না করায় স্থানীয়দের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছিল।

তবে এবার প্লট বরাদ্দ ও পরীক্ষামূলক উৎপাদনের মধ্য দিয়ে দেশের ৭৫তম বিসিক শিল্পনগরীতে কাজ শুরু হতে যাচ্ছে। আর সবগুলো কারখানা চালু হলে এই নগরীতে প্রায় পাঁচ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে মনে করছে বিসিক কর্তৃপক্ষ।

বিসিক থেকে জানা গেছে, মিরসরাই বিসিক শিল্পনগরী নির্মাণে ব্যয় হয় ২৯ কোটি ২৫ লাখ টাকা। ২০১৭ সালে এই প্রকল্পের কাজ শেষ হয়। এর দুই বছর পর বরাদ্দের জন্য ৮৮টি প্লটের বিপরীতে ১১৪টি আবেদনপত্র জমা পড়ে।

নানা যাচাই-বাছাই শেষে বিসিক চট্টগ্রাম জেলা প্লট বরাদ্দ কমিটি ৮৮টি শিল্পোদ্যোক্তাকে প্লট বরাদ্দ দেয়। কিন্তু সময়মতো প্লটের কিস্তি পরিশোধ না করায় ১৪টি প্লটের চুক্তি বাতিল করা হয়। প্লটের প্রতি বর্গফুট জমির মূল্য নির্ধারণ করা হয় ৮০০ টাকা।

বিসিক থেকে আরও জানা যায়, মিরসরাই বিসিক শিল্পনগরীতে এ-টাইপ প্লট ২৭টি, বি-টাইপ ৩৩টি এবং সি-টাইপ প্লট আছে ২৭টি। এর মধ্যে প্রকৌশল খাতে ১৯টি, খাদ্য ও খাদ্যজাত খাতে ১৯টি, তৈরি পোশাক খাতে ১৬টি, কেমিক্যাল অ্যান্ড অ্যালাইড খাতে ১০টি, প্যাকেজিং খাতে ৮টি, বন ও বনজাত খাতে ৩টি, রাবার-লেদার অ্যান্ড অ্যালাইড খাতে ৪টি, সিরামিকস ও নন মেটালিক ৩টি প্লট বরাদ্দ দিয়েছে। মিরসরাই  বিসিক শিল্পনগরীকে ইতোমধ্যেই পণ্য উৎপাদনের জন্য গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নানা সুবিধার আওতায় আনা হয়েছে।

এদিকে তিনটি শিল্পপ্রতিষ্ঠান পরীক্ষামূলক (ট্রায়াল প্রডাক্টশন) উৎপাদনের অপেক্ষায় রয়েছে বলে মিরসরাই বিসিক শিল্পনগরী ঘুরে দেখা গেছে। এই তিন শিল্পপ্রতিষ্ঠান হলো: নাছির কেমিক্যাল, মাওলানা জলিল প্যাকেজিং ও খাজা ভাণ্ডার অটো রাইস মিল।

মিরসরাইয়ের শিল্পনগরীতে শুরু হচ্ছে পরীক্ষামূলক উৎপাদন

তিনটি প্রতিষ্ঠান শিগগিরই পরীক্ষামূলক উৎপাদনে যাবে। ছবি : সংগৃহীত

শিল্পপ্রতিষ্ঠানগুলো তিন মাস ট্রায়ালের পর বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে বাজারজাতকরণের জন্য উৎপাদনে যেতে পারবে। পাশাপাশি আরও কিছু শিল্পপ্রতিষ্ঠান এরইমধ্যে কারখানার নির্মাণকাজ শুরু করেছে।

বিসিক চট্টগ্রামের উপব্যবস্থাপক আহম্মেদ জামাল নাসের চৌধুরী জানান, ‘ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে হওয়ায় এ শিল্পনগরী ঘিরে শিল্পোদ্যোক্তাদের আগ্রহ বেশি দেখা দিয়েছে। তবে চট্টগ্রাম জেলা প্লট বরাদ্দ কমিটি অনেক যাচাই- বাছাই করে বরাদ্দ দিচ্ছেন। আর বাতিল হওয়া প্লট বরাদ্দে শিগগিরই পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হবে।’

আর কবে থেকে কারখানায় উৎপাদন হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,’শিগগিরই তিনটি শিল্পপ্রতিষ্ঠান পরীক্ষামূলক উৎপাদনে যাবে।’

মিরসরাইয়ের শিল্পনগরীতে শুরু হচ্ছে পরীক্ষামূলক উৎপাদন

২০০৯ সালে মিরসরাইয়ে বিসিক শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেয় সরকার। ছবি : সংগৃহীত

প্রসঙ্গত, ২০০৯ সালে মিরসরাইয়ে বিসিক শিল্পনগরী স্থাপনের উদ্যোগ নেয় সরকার। ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি স্থাপনের আনুষ্ঠানিক ঘোষণা দেন। বার বার প্রকল্পের ব্যয় ও সময়সীমা বাড়ানো হয়। পরে ২০১৫ সালের ১২ মে একনেক বৈঠকে দ্বিতীয় সংশোধিত প্রকল্প আকারে ২৯ কোটি ২৫ লাখ টাকার ‘মিরসরাই বিসিক প্রকল্প’ অনুমোদন দেয়া হয়।

Advertisement
Share.

Leave A Reply