fbpx
BBS_AD_BBSBAN
৪ঠা ডিসেম্বর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

মেয়ের বৃতির জন্মদিনে বাবা রোমেলের উইশ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মেহেদী হাসান রোমেল সংবাদমাধ্যম কর্মী। তার একমাত্র মেয়ে ফাবলিহা নাওয়ার বৃতি’র আজ জন্মদিন। এই শুভদিনে তিনি একটি লেখা পোস্ট করেছেন ফেইসবুকে। বিবিএস বাংলা’র পাঠকদের জন্য সে লেখাটি মতামত বিভাগে প্রকাশ করা হলো।

মা, শুভ জন্মদিন। আজ আপনি দুই বছর পূর্ণ করলেন। বড় হয়ে আপনি যখন এ লেখা পড়ছেন, তখন এ সময়টা আপনার মনে থাকবে না। তাই জেনে রাখুন, কেকের ওপর গুটি বসন্তের মতো লাল ফোস্কাগুলো সেদ্ধ রং করা ডিম নয়, এমনকি পাকা টমেটোও নয়। আপনার মা বলল, ওগুলো চেরি।
কিন্তু ভাটির দেশে চেরি ফল আসবে কীভাবে, তা আপনার মা বুঝিয়ে বলতে পারেনি। তবে এ দেশে করমচা লাল রংয়ের চিনির সিরায় ডুবিয়ে রাখলে তা চেরি হয়ে ওঠে।
কেকটা আপনার মা বাসাতেই বানিয়েছে। জেনে আপনার রাগ হতে পারে; এই দুই বছরে আপনাকে বাসার বাইরের কোনো খাবার দেওয়া হয়নি। মন খারাপ করিয়েন না। আপনি এ দুই বছরে বাসায় যা যা খেয়েছেন, তা ওই বয়সে আপনার বাবা–মা সম্ভবত টিভিতে দেখে লালা অপচয় করতো।
আপনি যখন এই লেখা পড়ছেন, তখন হয়তো গান–বাজনা শুনলেই স্বয়ংক্রিয়ভাবে শরীর দুলবে না, বল পেলেই হাত ঘুরবে না, গরু–ছাগল, মুরগি ও পাখি দেখলে পিছু নেওয়া হবে না। ফুল–ফল দেখলে অপলক চোখে তাকিয়েও থাকা হবে না। এত সময় কোথায়!
এই দুই বছরে আপনার এসব দেখেই আমাদের কেটেছে। আর, দুষ্টুমি। এ বিষয়ে এখানে না বলাই ভালো। একদিন জোৎস্না রাতে বাসার জামরুল গাছের নিচে পাটি পেতে আমরা বাপ–বেটি এ নিয়ে দুই প্রজন্মের তুলনামূলক বিশ্লেষণে বসব। বিচারক, আপনার মা। ওকে?
আর হ্যাঁ, জীবনটা উপভোগ করুন। জীবন মন খারাপের ক্যানভাস নয়, জীবন বড় সুন্দর। সাম্য যাওয়ার পর আপনাকে পেয়ে আমরা তা বুঝেছি। ধন্যবাদ, মা।

Advertisement
Share.

Leave A Reply