fbpx

মোদীর পাসপোর্ট ভিসা বাতিলের দাবি মমতার

Pinterest LinkedIn Tumblr +

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গোপালগঞ্জের মতুয়া সম্প্রদায়ের গুরু হরিচাঁদ ঠাকুরের বাড়ি যাওয়া নিয়ে কটাক্ষ করেন মমতা। খড়্গপুর সদরের সভা থেকে তৃণমূল নেত্রীর কড়া আক্রমণ করে বলেন, ‘বাংলায় নির্দিষ্ট সম্প্রদায়ের ভোট পেতে ও প্রভাবিত করতেই এই প্রচেষ্টা।’  তবে তৃণমূল নেত্রী এ সময় মতুয়া সম্প্রদায়ের নাম উল্লেখ করেননি।

মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলায় ভোট আর আপনি বাংলাদেশে! ওপারের বিশেষ শ্রেণীর মানুষের সান্নিধ্যে যাচ্ছেন এপারের ভোটকেই প্রভাবিত করতে। আপনার ভিসা পাসপোর্ট বাতিল হবে না কেন?’

তিনি আরও বলেন , ‘এদিকে বলছেন মমতা সব অনুপ্রবেশ করাচ্ছে আর বাংলাদেশে গিয়ে প্রচার করছে। আমরা নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করব।’

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ৭৫টির বেশি আসনে বড় প্রভাব ফেলতে পারে মতুয়া সম্প্রদিয়ের ভোট। আর মতুয়াদের প্রধান তীর্থস্থান ওড়াকান্দিতে নরেন্দ্র মোদীর সফর মন জয় করার চেষ্টার একটি অংশ বলেই ধারণা করা হচ্ছে।

ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন , মতুয়া সম্প্রদায় ও তাদের ধর্মগুরুরা স্বাধীনতার পর থেকেই রাজনীতিতে সক্রিয় ছিলেন। পশ্চিমবঙ্গে একটা সময় এই মতুয়াদের অধিকাংশ ভোট বামফ্রন্ট বা তৃণমূল কংগ্রেসের মত বাম ঘরানার দলগুলোর কাছে গেছে।

তবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে মতুয়া মহাসংঘ বিভক্ত হয়ে গেলে এই হিসেব পরিবর্তন হয়ে যায়। সেসময় মতুয়া মহাসংঘের একটি অংশ তৃণমূল কংগ্রেসের সাথে থাকে।  আরেকটি অংশের প্রধান শান্তনু ঠাকুর বিজেপি’র সংসদ সদস্য হন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন , বিজেপি’র দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী নাগরিকত্ব সংশোধনী আইন চালু না হওয়ায় মতুয়াদের বড় একটি অংশ হতাশ হয়েছে। তাই তাদের মতে, ভোটের আগে মতুয়া ভোটারদের মন জয় করা বিজেপি’র জন্য বিশেষ প্রয়োজন।

 

 

Share.

Leave A Reply